Advertisement
১০ মে ২০২৪
Ganga Aarti

মুখ্যমন্ত্রীর ঠিক করে দেওয়া ঘাটেই হবে গঙ্গা আরতি, পরিদর্শন করে এলেন মেয়র ফিরহাদ

মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরেই এ বিষয়ে উদ্যোগী হন খোদ পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। প্রাথমিক ভাবে প্রিন্সেপ ঘাট থেকে শুরু করে জাজেস ঘাট এলাকা পর্যন্ত তিনি পরিদর্শন করেও এসেছেন।

উত্তরপ্রদেশের গঙ্গা আরতি দেখেই কলকাতার ঘাটে গঙ্গা আরতি শুরু করার বিষয়টি মাথায় আসে মুখ্যমন্ত্রীর।

উত্তরপ্রদেশের গঙ্গা আরতি দেখেই কলকাতার ঘাটে গঙ্গা আরতি শুরু করার বিষয়টি মাথায় আসে মুখ্যমন্ত্রীর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৩:২৩
Share: Save:

কলকাতার গঙ্গার ঘাটগুলিতে নিয়মিত গঙ্গা আরতি করার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ পাওয়ার পরেই কোন ঘাটে গঙ্গা আরতি করা সম্ভব, সে বিষয়ে খোঁজখবর নিতে শুরু করে কলকাতা পুরসভা। মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরেই এ বিষয়ে উদ্যোগী হন খোদ পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। বেনারসের ঘাটে যে ভাবে গঙ্গা আরতি হয়, সে ভাবেই কলকাতার ঘাটতেও গঙ্গা আরতি দেখতে চান মুখ্যমন্ত্রী। চলতি বছর ফেব্রুয়ারি মাসে উত্তরপ্রদেশ নির্বাচনের প্রচারে গিয়ে সেখানকার গঙ্গা আরতি দেখেই কলকাতার ঘাটে গঙ্গা আরতি শুরু করার বিষয়টি মাথায় আসে মুখ্যমন্ত্রীর। এ বার সেই পরিকল্পনা বাস্তবায়নের পথে। প্রাথমিক ভাবে প্রিন্সেপ ঘাট থেকে শুরু করে জাজেস ঘাট এলাকা পর্যন্ত ফিরহাদ পরিদর্শন করেও এসেছেন। তার পরে প্রাথমিক ভাবে বেশ কয়েকটি ঘাটকে গঙ্গা আরতির জন্য চূড়ান্ত করার ব্যাপারে মনস্থির করেছে কলকাতা পুরসভা। সূত্রের খবর, সেই তালিকায় রয়েছে বাজে কদমতলা ঘাট, নিমতলা ঘাট এবং আহিরীটোলা ঘাট। মিলেনিয়াম পার্কের ঘাটটিও পুরকর্তাদের অন্যতম পছন্দ। আর্মেনিয়ান ঘাট থেকে ফেয়ারলি প্লেস পর্যন্ত মিলেনিয়াম পার্কের পাড় ধরে লম্বা একটি ‘ওয়াকিং করিডর’ রয়েছে। এ ক্ষেত্রে গঙ্গা আরতির জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে বলে মনে করছেন প্রশাসনিক আধিকারিকরা।

তবে এ বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর। যে হেতু তিনিই এ বিষয়ে স্বয়ং উদ্যোগী হয়ে এই নির্দেশ দিয়েছেন, তাই ঘাটগুলি চয়ন করে মুখ্যমন্ত্রীর কাছেই তা পাঠানো হবে বলে জানিয়েছে সরকারি একটি সূত্র। মুখ্যমন্ত্রী নিজের পছন্দের কথা জানালেই এ বিষয়ে উদ্যোগ শুরু করবে কলকাতা পুরসভা। পাশাপাশি শুরু হবে প্রশাসনিক পদক্ষেপও, গঙ্গা আরতির বিষয়ে আগামী ডিসেম্বর মাসের পুর অধিবেশনে প্রস্তাব নিয়ে আসার সম্ভাবনা প্রবল। ওই অধিবেশনে মেয়র সেই প্রস্তাব উত্থাপন করতে পারেন। তার আগে মেয়র পরিষদের বৈঠকে এই বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা। কারণ পুরসভার বিভিন্ন বিভাগকে নিয়ে তৈরি করতে হবে গঙ্গা আরতির বিষয়টি। কারণ সাধারণ মানুষ তথা পর্যটকরা যাতে নির্দিষ্ট জায়গায় বসে গঙ্গা আরতি দেখতে পারেন, সেই বন্দোবস্ত রাখতে চাইছে পুরসভা। সে ক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনা করে এগোতে হবে বলে জানাচ্ছে প্রশাসনের একটি সূত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ganga Aarti Mamata Banerjee Firhad Hakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE