×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক

৬ বছরে শুরু, সিঙ্গলস জয় ২৫ বছরে, ফরাসি ওপেন বিজেতা ক্রেইসিকোভার সাফল্যে দেরি কেন?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ জুন ২০২১ ১৮:১৯
ফরাসি ওপেনের সিঙ্গলস এবং ডাবলস দুই বিভাগেই জয়ী হয়েছেন বারবোরা ক্রেইসিকোভা। তবে এত বড় সাফল্য ছোঁওয়ার পরও তাঁকে নিয়ে অনিশ্চয়তার পাহাড় জমেছে ।

সমালোচকরা প্রশ্ন তুলেছেন, তিনি এই সাফল্য ধরে রাখতে পারবেন তো?
Advertisement
বিশেষজ্ঞদের যুক্তি,এখন  মহিলা টেনিসে কেউই বেশিদিন শীর্ষে টিকে থাকতে পারছেন না। তার ওপর ক্রেইসিকোভা সাফল্যের স্বাদ পেয়েছেন একটু দেরিতে। তাই তাঁর এই সাফল্য দ্রুত ব্যর্থতায় মিলিয়ে যেতে পারে।

চেক প্রজাতন্ত্রের ক্রেইসিকোভার বয়স ২৫। মহিলা টেনিস খেলোয়াড়রা সাধারণত এই বয়সে তাঁদের কেরিয়ারের শীর্ষে থাকেন। সেদিক দিয়ে ক্রেইসিকোভার সাফল্যের দরজা একটু দেরিতেই খুলেছে বলা চলে।
Advertisement
ক্রেইসিকোভাকে দেরিতে ফোটা ফুল বলেও মন্তব্য করেছেন টেনিস বিশেষজ্ঞদের কেউ কেউ। তাঁদের কথায়, কুঁড়ি অনেকদিন আগেই ধরেছিল, কিন্তু ফুল ফুটতে বেশ দেরি হল।

৬ বছর বয়স থেকে টেনিস খেলছেন ক্রেইসিকোভা। পেশাদার টেনিসে রয়েছেন বহু বছর। তবে গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলসে এতদিন সাফল্য পাননি। সেই মাইলফলকে এই প্রথম পৌঁছলেন তিনি।

যদিও গ্র্যান্ড স্ল্যাম আগে জিতেছেন ক্রেইসিকোভা। ৩ বার করে ডাবলস ও মিক্সড ডাবলস, মোট ৬ বার গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন।

এই বারের ফরাসি ওপেনে মহিলাদের সিঙ্গলস এবং ডাবলস, দুই বিভাগেই জিতেছেন ক্রেইসিকোভা। সিঙ্গলসে একধাক্কায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ের প্রথম সারিতে এনে ফেলেছে তাঁকে।

ক্রেইসিকোভা এখন মহিলা ডাবলসের ১ নম্বরে। সিঙ্গলস র‌্যাঙ্কিং ১৮ ধাপ এগিয়ে এসে তিনি এখন ১৫ নম্বরে।

মিক্সড ডাবলসে ৩টি খেতাব রয়েছে ক্রেইসিকোভার। তিনটিই অস্ট্রেলিয়ান ওপেনে। ২০১৯ এবং ২০২১ এ আমেরিকার রাজীব রামের সঙ্গে খেতাব জেতেন। ২০২০ সালে ওই খেতাব জেতে নিকোলা মেকটিকের সঙ্গে।

তারপরও তাঁর সাফল্যের ধারাবাহিকতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সমালোচকদের একাংশ। কারণ সিঙ্গলসে খেতাব জয়ের তেমন অভিজ্ঞতা নেই তাঁর।

ক্রেইসিকোভা অবশ্য এ সব নিয়ে ভাবতে রাজি নন, বরং সাফল্য তারিয়ে তারিয়ে উপভোগ করছেন তিনি।

ফরাসি ওপেনের জোড়া খেতাবজয়ী তাঁর সাফল্য উৎসর্গ করেছেন প্রথম জীবনের প্রশিক্ষক টেনিস তারকা ইয়ানা নোভোৎনাকে।

১৯৯৮ সালের উইম্বলডন চ্যাম্পিয়ন নোভোৎনার কাছেই পেশাদার টেনিসে ক্রেইসিকোভার প্রথম পাঠ। তিন বছর তাঁর কাছে টেনিস শিখেছিলেন তিনি। পরে ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রয়াত হন নোভোৎনা। ফরাসি ওপেনের সিঙ্গলসে জিতে টেনিসের র‌্যাকেট উপরে তুলে নোভোৎনাকে সম্মান জানিয়েছেন ক্রেইসিকোভা।

ক্রেইসিকোভা বলেছেন, ‘‘ভালবেসে খেলতে শিখিয়েছিলেন নোভোৎনাই। আমাকে বলেছিলেন, ‘খেলাটাকে ভালবেসে খেলো আর একটা গ্র্যান্ড স্ল্যাম জেতার চেষ্টা করো’। আমি জানি উনি যেখানেই থাকুন, আমার কথা ভাবছেন এবং আমার জয়ে খুশি হচ্ছেন। আমি বিশ্বাস করি ওঁর শুভকামনার জন্যই আমার এই সাফল্য।’’

তবে ফরাসি ওপেন তাঁর আরও একটি স্বপ্ন পূরণ করেছে বলে জানিয়েছেন ক্রেইসিকোভা। প্রিয় টেনিস তারকা জাস্টিন এনার সঙ্গে তাঁর মুখোমুখি দেখা হয় এখানেই। ক্রেইসিকোভা জানিয়েছেন, ছোট থেকে এনার খেলা দেখে মুগ্ধ হয়েছেন। সেই এনা তাঁর নাম জানেন দেখে অভিভূত হয়েছিলেন ক্রেইসিকোভা। এনা নিজেই এগিয়ে এসে কথা বলেছিলেন। ফরাসি ওপেনের জোড়া খেতাব জয়ী জানিয়েছেন, এই অনুভূতিও খেতাব জয়ের থেকে কিছু কম ছিল না। এনার সঙ্গে কথা বলার গোটা সময়টাই উত্তেজনায় কাঁপছিলেন তিনি।