Advertisement
০৬ মে ২০২৪
COVID-19

এ বারে চিন্তা বাড়াচ্ছে পেরুর ল্যাম্বডা স্ট্রেন

হু জানিয়েছে, ল্যাম্বডা স্ট্রেনটিকে তারা দীর্ঘ সময় ধরে পর্যবেক্ষণ করে দেখেছে, এটির সংক্রমণ ক্ষমতা ক্রমেই বেড়েছে।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ০৬:৩২
Share: Save:

করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়্যান্টের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এটির নাম রাখা হয়েছে ‘ল্যাম্বডা’। ২০২০ সালের অগস্টে পেরুতে প্রথম চিহ্নিত হয় এটি। তার পর থেকে অন্তত ২৯টি দেশে ছড়িয়ে পড়েছে এই স্ট্রেন।

হু একে জায়গা দিয়েছে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটেরেস্ট’ তালিকায়। তাদের বক্তব্য, ল্যাম্বডা স্ট্রেনকে এই মুহূর্তে পর্যবেক্ষণে রাখা জরুরি। খুব শিগগিরি হয়তো আলফা, বিটা, ডেল্টা, গামা-র মতো একেও জায়গা দিতে হবে ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকায়। হু-র সাপ্তাহিক বুলেটিনে বলা হয়েছে, ‘‘দক্ষিণ আমেরিকা জুড়ে ল্যাম্বডা স্ট্রেনের ব্যাপক ভাবে ছড়িয়ে পড়া দেখেই একে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটেরেস্ট’ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

করোনাভাইরাসের স্ট্রেনগুলিকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। একটিতে রাখা হয়েছে সেই সব স্ট্রেনকে, যেগুলি মহামারির মতো সমস্যা তৈরি করছে। অন্য ভাগে থাকা স্ট্রেনগুলি নিরিহ, অর্থাৎ ভয়ের কারণ নেই। হু জানিয়েছে, ল্যাম্বডা স্ট্রেনটিকে তারা দীর্ঘ সময় ধরে পর্যবেক্ষণ করে দেখেছে, এটির সংক্রমণ ক্ষমতা ক্রমেই বেড়েছে। অ্যান্টিবডির ক্ষমতাও নষ্ট করে দিচ্ছে এটি।

এ পর্যন্ত ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকায় থাকা স্ট্রেনগুলিই খবরের শিরোনামে উঠে এসেছে। যেমন ব্রিটেনে চিহ্নিত আলফা স্ট্রেন, ব্রাজিলের গামা স্ট্রেন, ভারতে চিহ্নিত ডেল্টা স্ট্রেন। এর মধ্যে ডেল্টা স্ট্রেনকে ১১ মে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটেরেস্ট’ তালিকাভূক্ত করেছিল হু। কিন্তু তার পরেই এর দ্রুত গতিতে ছড়িয়ে পড়া ও মারণ ক্ষমতা দেখে এটিকে ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকায় ঢোকানো হয়। ল্যাম্বডাও তেমনই খেল দেখাবে নাকি, সে নিয়ে উদ্বিগ্ন হু।

করোনাভাইরাসের লাগাতার ভোলবদল নিয়ে যারপরনাই চিন্তিত বিশেষজ্ঞেরা। এই মুহূর্তে করোনা-যুদ্ধ রুখতে হাতে একমাত্র অস্ত্র প্রতিষেধক। কিন্তু ভাইরাসের ক্রমাগত মিউটেশন দেখে বিশেষজ্ঞদের চিন্তা, এর পরে যদি ভ্যাকসিনও কাজ না-দেয়! কারণ কিছু ক্ষেত্রে এমনই ভোল বদলাচ্ছে ভাইরাস, যে নতুন স্ট্রেন কার্যত নতুন ভাইরাসের মতো আচরণ করছে। এই মুহূর্তে লক্ষ্য, তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগে যত বেশি সম্ভব টিকাকরণ সেরে ফেলা। তার আগেও অবশ্য ভাইরাসের বিক্ষিপ্ত হামলার ঘটনা ঘটছেই। যেমন কাবুল। বেশ কিছু দিন হল কাবুলের আমেরিকান দূতাবাসের পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে দূতাবাস কর্তৃপক্ষ আজ ঘোষণা করলেন, ১১৪ জন কর্মী সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক জনের। সেনা হাসপাতালের আইসিইউ উপচে যাচ্ছে। জায়গা হচ্ছে না রোগীর।

দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে, সংক্রমিতদের বেশির ভাগেরই টিকাকরণ হয়নি। পরিস্থিতি সামলাতে একটি আপৎকালীন ওয়ার্ড চালু করা হয়েছে। সেখানেই রোগীদের অক্সিজেন দেওয়া হচ্ছে। চিনা সংস্থা সিনোফার্মের কোভিড টিকা দেওয়া হচ্ছে আফগানিস্তানে। এখনও পর্যন্ত দেশের ১ শতাংশ নাগরিকেরও টিকাকরণ সম্পূর্ণ হয়নি।

রাশিয়াতেও নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। শুক্রবার এক দিনে ১৭ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। মস্কোর এক জায়গায় ইউরো কাপ দেখানো হচ্ছিল। রাতারাতি নিষিদ্ধ করা হয়েছে সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE