Advertisement
০২ মে ২০২৪
gotabaya rajapaksa

পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট সাত সপ্তাহ পর ফিরে এলেন শ্রীলঙ্কায়

সাত সপ্তাহ পর দেশে ফিরলেন গোতাবায়া। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্য এবং রাজনীতিকদের একটি দল।

শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ০২:১৩
Share: Save:

বিক্ষোভের মুখে নাটকীয় ভাবে দেশ ছেড়েছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। সাত সপ্তাহ পর তিনি দেশে ফিরলেন। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্যেরা। সঙ্গে ছিলেন সে দেশের রাজনীতিকদের একটি দল। তাঁরা মালা পরিয়ে গোতাবায়াকে দেশে স্বাগত জানান।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ব্যাঙ্কক থেকে সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেছেন গোতাবায়া। প্রসঙ্গত, প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া এবং তাঁর ভাই প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের শাসনকালে তীব্র অর্থনৈতিক সঙ্কটের সম্মুখীন হয়েছে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্র। স্বাধীনতার পর এই প্রথম এত বড় বিপর্যয়ের জন্য গোতাবায়ার ভ্রান্ত অর্থনৈতিক নীতিকেই দুষেছেন শ্রীলঙ্কাবাসী। প্রবল গণবিক্ষোভে দেশ যখন জ্বলছে, তখনই সেনাবাহিনীর বিশেষ বিমানে চেপে গোপনে দেশ ছাড়েন গোতাবায়া। সস্ত্রীক পৌঁছে যান আর এক দ্বীপরাষ্ট্র মলদ্বীপে। সেখান থেকে সিঙ্গাপুরে পৌঁছেছিলেন গোতাবায়া। জল্পনা ছিল, সিঙ্গাপুর ছেড়ে তিনি সংযুক্ত আরব আমিরশাহি যেতে পারেন। কিন্ত সেই জল্পনার জল ঢেলে তিনি শেষ পর্যন্ত দেশেই ফিরলেন।

গত ১৫ জুলাই শ্রীলঙ্কার মন্ত্রিসভায় গোতাবায়ার পদত্যাগপত্র গৃহীত হয়। তাঁরই দলের সমর্থনে প্রেসিডেন্ট হন রনিল বিক্রমসিঙ্ঘে। জল্পনা ছিল, দেশে ফিরলেই গ্রেফতার করা হতে পারে গোতাবায়াকে। প্রশ্ন হল, দেশে ফেরার পর যে ভাবে তাঁকে ফুল মালা দিয়ে স্বাগত জানানো হল, এর পর কি আদৌ তাঁকে গ্রেফতার করা হবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gotabaya rajapaksa Sri Lanka Sri Lanka Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE