Advertisement
০৪ মে ২০২৪
26/11 Attack

26/11 Mumbai Attack: ২৬/১১ মুম্বই হামলার চক্রান্তে জড়িত, পাক আদালতে ১৫ বছরের জেল লস্কর জঙ্গির!

জঙ্গিগোষ্ঠী লস্করের সামাজিক সংগঠন জামাত-উদ-দাওয়ার সদস্য ছিল সাজিদ। ২৬/১১ হামলার চক্রী ডেভিড কোলম্যান হেডলির সঙ্গে সে যোগাযোগ রাখত।

সন্ত্রাসের শিকার তাজমহল হোটেল।

সন্ত্রাসের শিকার তাজমহল হোটেল।

সংবাদ সংস্থা
লাহৌর শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ০৯:২২
Share: Save:

মুম্বইয়ে ২৬/১১ সন্ত্রাসের অন্যতম চক্রান্তকারীর ১৫ বছরের জেলের সাজা হল পাকিস্তানে। লস্কর-ই-তৈবার ওই জঙ্গির নাম সাজিদ মীর। পাক সংবাদমাধ্যম জানিয়েছে, লাহৌরের সন্ত্রাসদমন আদালতে সাজিদের বিরুদ্ধে ২০০৮ সালে মুম্বইয়ে হামলার জন্য অর্থ সংগ্রহের অভিযোগ প্রমাণিত হয়েছে।

জঙ্গিগোষ্ঠী লস্করের সামাজিক সংগঠন জামাত-উদ-দাওয়ার সক্রিয় সদস্য ছিল সাজিদ। ২৬/১১ হামলার আর এক চক্রী ডেভিড কোলম্যান হেডলির সঙ্গে সে-ই যোগাযোগ রাখত। প্রসঙ্গত, লস্করের হয়ে ২৬/১১ হামলার জন্য তথ্য সংগ্রহ করতে একাধিক বার ভারতে এসেছিল হেডলি। পরে আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআই তাকে গ্রেফতার করে।

যদিও ২৬/১১ সন্ত্রাসের আত্মগোপন করেছিল সাজিদ। ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকা সাজিদের ‘মাথার দাম’ ৫০ লক্ষ টাকা ঘোষণা করেছিল এফবিআই। সম্প্রতি পাকিস্তান পুলিশ তাকে গ্রেফতার করেছিল।

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬ নভেম্বর করাচি থেকে জলপথে মুম্বইয়ে পা রেখে প্রথমে ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেল স্টেশনে হামলা চালিয়েছিল আজমল কাসভ-সহ ১০ লস্কর জঙ্গি। তার পর একে একে কামা হাসপাতাল, লিওপল্ড ক্যাফে,তাজ হোটেল এবং ওবেরয রিসর্টের সদর দফতর এবং নারিমান হাউসে হামলা চালানো হয়। দীর্ঘ ৬০ ঘণ্টা গুলির লড়াইয়ের পর জঙ্গিদের নিকেশ করতে সক্ষম হয় পুলিশ। কাসভ ছাড়া সকলেরই মৃত্যু হয়। ২০১২-র নভেম্বরে ফাঁসি হয় কাসভের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE