Advertisement
১০ মে ২০২৪
Marcedes Benz

Marcedes: গাড়ির চেয়ে ব্যাটারির দাম বেশি! সাধের মার্সিডিজই এখন গলার কাঁটা

ব্যাটারি পাল্টাবেন, নাকি গাড়ি বিক্রি করে দেবেন তা নিয়ে উভয় সঙ্কটে পড়েছেন গাড়ির মালিক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৫:২৫
Share: Save:

খাজনার থেকে বাজনা বেশি— মার্সিডিজ কিনে এক ব্যক্তির দশা এখন অনেকটা এই রকমই!

রঞ্জিৎ সিংহ। ব্রিটেনের লেস্টারের বাসিন্দা। মার্সিডিজের গুণমুগ্ধ ভক্তও বটে। তাই আট বছর আগে ২৭ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় সওয়া ২৭ লক্ষ টাকা)। দিয়ে মার্সিডিজের হাইব্রিড গাড়ি কিনেছিলেন। সে সময় তাঁকে জানিয়ে দেওয়া হয়েছিল গাড়ির ব্যাটারির মেয়াদ আট বছর। তার পর তা বদলাতে হবে।

কিন্তু সেই ব্যাটারিই যে রঞ্জিতের বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে আট বছর পর সেটা তিনি হাড়ে হাড়ে টের পাচ্ছেন। ব্যাটারি বদলাতে গিয়ে তার দাম শুনে প্রায় ভিরমি খাওয়ার অবস্থা বছর তেষট্টির রঞ্জিতের। তাঁকে বলা হয় ব্যাটারির দাম ১৫ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় ১৪ লক্ষ ১৪ হাজার টাকা)!

এর পরই রঞ্জিৎ তাঁর গাড়ির বর্তমান বাজারদরের খোঁজ নেন। দেখা যায়, সেই গাড়ির দাম সাড়ে ১২ লক্ষ টাকা। মাথায় যে বজ্রাঘাত হয় রঞ্জিতের। এ তো গাড়ির থেকে ব্যাটারির দাম বেশি!

ব্যাটারির দাম প্রায় সাড়ে ১৪ লাখ টাকা। তার উপর গাড়ির মেকানিক প্রতি ঘণ্টায় চার্জ নেবেন ২০০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ২০ হাজার টাকার বেশি)। এর পরই রঞ্জিৎ হাইব্রিড গাড়ির এক জন বিশেষজ্ঞের কাছে ছুটে যান পরামর্শ নেওয়ার জন্য। কিন্তু সেখানে গিয়েও তাঁকে হতাশ হতে হয়। ওই বিশেষজ্ঞ জানান, এই গাড়ির সস্তায় সারনোর কোনও উপায়ই নেই। হয় ব্যাটারি পাল্টাতে হবে, না হয় গাড়িটি বেচে দিতে হবে। আবার শখ করে কেনা মার্সিডিজকেও হাতছাড়া করতে চাইছেন না রঞ্জিৎ। ফলে গাড়ির ব্যাটারি পাল্টাবেন, নাকি বিক্রি করে দেবেন তা নিয়ে উভয় সঙ্কটে পড়েছেন তিনি। রঞ্জিতের মেয়ে রামনিক কউর একটি গাড়ি সংস্থায় কাজ করেন। তিনি বলেন, “বাবা খুবই হতাশ। গাড়িটি নিয়ে কী করবেন বুঝে উঠতে পারছেন না। তিনি অবসরপ্রাপ্ত। ফলে এই বিপুল টাকাও তাঁর কাছে নেই।” ফলে শখ করে কেনা গাড়ি এখন বাংলার সেই প্রবাদটার মতোই ঠেকছে রঞ্জিতের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Marcedes Benz battery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE