Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Guiness World Record

দেখেই চোখ ছানাবড়া! বিস্ফারিত অক্ষিগোলক নিয়ে চমকে দিলেন প্রৌঢ়

মেসকুইটা জানালেন, তিনি এর জন্য আলাদা করে কোনও প্রশিক্ষণ নেননি। তাঁর দাদুও নাকি এই কৌশল করতে পারতেন। গিনেস বুকের নতুন সদস্য এ-ও জানালেন যে, প্রথমে তাঁর বাবা-মা ভেবেছিলেন এটা তাঁর রোগ।

মেসকুইটা

মেসকুইটা ছবি শাটারস্টক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১৬:১০
Share: Save:

আক্ষরিক অর্থে চক্ষু বিস্ফারিত হওয়া বলতে যা বোঝায়, এ ঘটনা তা-ই। চোখের মণি ঘুরিয়ে- পাকিয়ে ছোটদের ভয় দেখানো থেকে হাজার কেরামতি করে থাকেন অনেকেই। তবে ব্রাজিলের বাসিন্দা সিডনি ডে কার্ভালহো মেসকুইটা যা করতে পারেন, তেমনটা করতে পারেন না কেউই। মেসকুইটা অক্ষিকোটর থেকে নিজের চোখকে ১৮.২ মিলিমিটার পর্যন্ত বাইরে বার করে আনতে পারেন। তাঁর এই অনন্য দক্ষতার জন্য গিনেস বুকের পাতায় ঠাঁই হয়েছে মেসকুইটার। গত ১০ জানুয়ারি প্রপোমিটার যন্ত্রের সাহায্যে তাঁর চোখের এই কারিকুরির পরিমাপ করে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’ সংস্থা।

ছোটবেলায় নিজের এই বিশেষ দক্ষতার কথা জানতেন না মেসকুইটা। কিন্তু হঠাৎই এক দিন আয়নার সামনে খেলতে খেলতে তিনি আবিষ্কার করলেন, তিনি চোখকে এমন ছানাবড়ার মতো করতে পারেন। পুরনো দিনের স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, “প্রথম দিকে বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের সামনে এই কৌশল দেখাতাম। দেখে সবাই অবাক হত, খুশি হয়ে হাততালি দিত। পরে এই কৌশলকে আরও ভাল করে রপ্ত করি।”

মেসকুইটা অবশ্য জানালেন, তিনি এর জন্য আলাদা করে কোনও প্রশিক্ষণ নেননি। তাঁর দাদুও নাকি এই কৌশল করতে পারতেন। গিনেস বুকের নতুন সদস্য এ-ও জানালেন যে, প্রথমে তাঁর বাবা-মা ভেবেছিলেন, এটা তাঁর রোগ। পরে বুঝতে পারেন এটা একটি কৌশল। তবে সম্পূর্ণ বিনা আয়াসে এই কাজটি করতে পারেন না মেসকুইটা। চোখ নিয়ে এমন কারিকুরি করার পরে তিনি কয়েক সেকেন্ডের জন্য কিছু দেখতে পান না। তার পর অবশ্য স্বাভাবিক অবস্থায় ফেরে তাঁর চোখ। চোখকে সতেজ রাখতে নিয়মিত ওষুধ ব্যবহার করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Guiness World Record Brazil Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE