Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

কাবুলে স্কুলের সামনে গাড়িবোমা, নিহত ৫৮

সংবাদ সংস্থা
কাবুল ১০ মে ২০২১ ০৪:৫৬
স্বজনহারা: বিস্ফোরণে নিহতদের শেষকৃত্যে শোকের ছায়া। রবিবার কাবুলে। ছবি: রয়টার্স

স্বজনহারা: বিস্ফোরণে নিহতদের শেষকৃত্যে শোকের ছায়া। রবিবার কাবুলে। ছবি: রয়টার্স

স্কুল থেকে ফেরার পথে গাড়িবোমা বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গেল প্রায় সাত-আট জন ছাত্রী-সহ মোট ৫৮ জনের দেহ। আফগানিস্তানের রাজধানী কাবুলে শনিবার সন্ধের ঘটনা। বিস্ফোরণে আহত হয়েছেন অন্তত ১৫০ জন। তাঁদের মধ্যেও বেশির ভাগই ছাত্রী। আহতেরা কাবুলের হাসপাতালে চিকিৎসাধীন।

শনিবার কাবুলের দস্ত-এ-বারচি অঞ্চলে সৈয়দ উল শুহাদা স্কুলের সামনে বিস্ফোরণটি ঘটে। স্থানীয় এক সংবাদমাধ্যমে সম্প্রচারিত ভিডিয়োয় দেখা গিয়েছে, রক্তে ভেসে যাচ্ছে রাস্তা। ছড়িয়ে রয়েছে পোড়া বই, ব্যাগ। প্রত্যক্ষদর্শীরা জানান, স্কুলের প্রবেশদ্বারের সামনেই রাখা ছিল গাড়িটি। সদ্য ছুটি হওয়ায় সেখানে তখন ছাত্রীদের ভিড়। সে সময়েই বিস্ফোরণ!

কালবিলম্ব না করে অকুস্থলে ছুটে যান সাধারণ মানুষ ও উদ্ধারকারীরা। আহত ছাত্রী ও অন্যদের নিয়ে যাওয়া হয় হাসপাতালে। এর পাশাপাশি নিহতদের শনাক্তকরণেও উদ্যোগী হয় প্রশাসন। রবিবারও স্কুলের সামনে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। স্কুলের দেওয়ালে টাঙানো তালিকায় প্রিয়জনের নাম খুঁজতে থাকেন অনেকে। না পেলে যেমন স্বস্তির সঙ্গে তৈরি হয় উৎকণ্ঠাও, তেমনই তালিকায় নাম দেখে ভেঙে পড়েন অনেকেই।

Advertisement

‘‘সারারাত ধরে কবরখানায় নিয়ে গিয়েছি ছিন্নভিন্ন দেহ। একই সঙ্গে প্রার্থনা করেছি, আহতদের জন্যও,’’ স্থানীয় বাসিন্দা মহম্মদ রেজা আলির কথায় তখনও চাপা উৎকণ্ঠা। নিহত ও আহতদের পরিজনের সাহায্য এগিয়ে এসেছেন আলির মতো আরও অনেকে।

গত এপ্রিলে আমেরিকা জানায় ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা সরানো হবে। সেই ঘোষণার কয়েক দিনের মধ্যে কাবুলে ফের বিস্ফোরণে উদ্বিগ্ন আফগান প্রশাসন।

আরও পড়ুন

Advertisement