Advertisement
১৮ এপ্রিল ২০২৪
jack Ma

তিন মাস পর হঠাৎ দেখা মিলল জ্যাক মা-র, বাড়ল শেয়ারদর, মিমের বন্যা সোশ্যাল মিডিয়ায়

কর্পোরেট সংস্থাগুলির বাড়বাড়ন্তে চিন্তিত হয়ে সম্প্রতি জ্যাকের আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এবং অ্যান্ট গ্রুপ কো-র রাশ টেনে ধরার সিদ্ধান্ত নেয় চিন সরকার।

জ্যাক মা।

জ্যাক মা। —ফাইল চিত্র।

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ১৬:০৪
Share: Save:

ধনকুবের জ্যাক মা-র খোঁজ পাওয়া গেল অবশেষে। শি চিনফিং সরকারের সঙ্গে টানাপড়েন চলাকালীন প্রায় ৩ মাস কোথাও দেখা পাওয়া যায়নি তাঁর। তাতে আশঙ্কার মেঘ জমেছিল আন্তর্জাতিক মহলেও। জ্যাক আদৌ নিরাপদে রয়েছেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। তার মধ্যেই বুধবার একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তাঁকে অংশ নিতে দেখা যায়। তবে এই মুহূর্তে তিনি কোথায় রয়েছেন, তা নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনও।

গ্রামাঞ্চলে শিক্ষার প্রসারে যাঁরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করছেন, প্রতি বছর তাঁদের সম্মান জানাতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেন জ্যাক। করোনা আবহে এ বারের অনুষ্ঠান ছিল ভার্চুয়াল। তারই লাইভ সম্প্রচারে জ্যাককে দেখা যায়। ভিডিয়ো বার্তায় তিনি বলেন, ‘‘সতীর্থদের সঙ্গে মিলে ঠিক করেছি, শিক্ষার প্রসারে নিজেদের উৎসর্গ করব আমরা। গ্রামাঞ্চলের সমৃদ্ধিসাধন আমাদের প্রজন্মের ব্যবসায়ীদের দায়িত্বের মধ্যে পড়ে।’’

এত দিন পর জ্যাকের দেখা পেয়ে অনেকেই যেমন স্বস্তি পেয়েছেন, তেমনই এ নিয়ে সোশ্যাল মিডিয়াতেও হইচই পড়ে গিয়েছে। সেখানে কেউ জ্যাক-কে মার্ভেল কমিকসের জনপ্রিয় চরিত্র ‘ব্ল্যাক প্যান্থার’-এর সঙ্গে তুলনা করেছেন, তো কেউ কেউ আবার হিন্দি ছবির বিখ্যাত সংলাপ আওড়ে জ্যাককে স্বাগত জানিয়েছেন। এমনকি রজনীকান্তের ছবির দৃশ্য তুলেও জ্যাকের প্রত্যাবর্তনকে ব্যাখ্যা করেছেন অনেকে।

জ্যাকের দেখা পাওয়ার পর প্রভাব পড়েছে জ্যাকের সংস্থা আলিবাবার শেয়ার বাজারেও। হংকংয়ে দিনের শুরুতেই ৪ শতাংশ বৃদ্ধি ঘটে তাদের শেয়ারে। ওই ভিডিয়ো বার্তায় জ্যাকই ছিলেন বলে নিশ্চিত করেছে জ্যাকের শেয়ার সংস্থা অ্যান্ট।

কর্পোরেট সংস্থাগুলির বাড়বাড়ন্তে চিন্তিত হয়ে সম্প্রতি জ্যাকের আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এবং অ্যান্ট গ্রুপ কো-র রাশ টেনে ধরার সিদ্ধান্ত নেয় চিন সরকার। কূটনীতিকদের দাবি, যে ভাবে এই সংস্থাগুলি ফুলেফেঁপে উঠছে, তাতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির তাদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে বলে আশঙ্কা চিনফিং সরকারের। দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক স্থিতাবস্থার পক্ষে এই সংস্থাগুলি বিপজ্জনক বলে মনে করছে তারা। তাই আগেভাগে ব্যবস্থা নিতে শুরু করেছে। সেই কারণেই সারা ক্ষণ নজরদারিতে রাখা হচ্ছে জ্যাকের মতো শিল্পপতিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Xi Jinping jack Ma Alibaba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE