Advertisement
১১ মে ২০২৪
Taliban 2.0

Afghanistan: আশরফ গনির ধর্মীয় উপদেষ্টা ‘প্রভাবশালী’ মৌলবি জাদরানকে গ্রেফতার করল তালিবান

চোয়াল শক্ত করে তালিবানের রক্তচক্ষুকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া আফগানিস্তানের মহিলা গভর্নর সালিমা মাজারিকে কিছু দিন আগেই গ্রেফতার করেছিল তালিবান।

চোখ বাঁধা অবস্থায় মৌলবীর ছবি প্রকাশ

চোখ বাঁধা অবস্থায় মৌলবীর ছবি প্রকাশ

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ১৪:৫২
Share: Save:

আফগানিস্তানের ‘ন্যাশনাল কাউন্সিল অব রিলিজিয়াস স্কলার্স’-এর প্রাক্তন প্রধান মৌলবি মহম্মদ সর্দার জাদরানকে গ্রেফতার করল তালিবান। চোখ বাঁধা অবস্থায় মৌলবির একটি ছবিও প্রকাশ করেছে তারা। ধর্ম সংক্রান্ত বিষয়ে আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির উপদেষ্টা ছিলেন জাদরান। গনির আমলে ‘প্রভাবশালী’ বলেই পরিচিত ছিলেন তিনি।
কিছু দিন আগেই আফগানিস্তানের মহিলা গভর্নর সালিমা মাজারিকে গ্রেফতার করেছিল তালিবান। আশরফ গনি সরকারের শাসনকালে আফগানিস্তানের যে তিন জন মহিলা গভর্নর ছিলেন তাঁদের মধ্যে এক জন সালিমা। তালিবানের তাণ্ডবে যখন আফগানিস্তানের একের পর এক রাজনৈতিক নেতা পালিয়ে পিঠ বাঁচানোর চেষ্টা করছেন, চোয়াল শক্ত করে তালিবানের রক্তচক্ষুকে চ্যালেঞ্জ ছুড়ে বল্‌খ প্রদেশের রক্ষায় হাতে বন্দুক তুলে নিয়েছিলেন সালিমা।

গত ১৫ অগস্ট কাবুল দখলের পর থেকেই তালিবান নেতৃত্ব জানিয়ে এসেছেন, সকল বর্গের প্রতিনিধিদের নিয়েই সরকার গড়া হবে। সেই লক্ষ্যেই আফগানিস্তানের প্রাক্তন প্রেসিজেন্ট হামিদ কারজাই এবং সে দেশের অন্যতম নেতা আবদুল্লা আবদুল্লার সঙ্গে বৈঠকও করেছিলেন তালিবান নেতৃত্ব। তার কয়েক ঘণ্টা পরই ওই দুই নেতাকে গৃহবন্দি করা হয়েছে বলে দাবি স্থানীয় সংবাদমাধ্যমের। তাই দেখে অনেকের বক্তব্য, সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের স্বরূপ দেখাতে শুরু করেছে তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE