×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

সংক্রমণ ক্ষমতা আরও বেশি, ফের নয়া স্ট্রেনের খোঁজ মিলল ব্রিটেনে

সংবাদ সংস্থা
লন্ডন ২৪ ডিসেম্বর ২০২০ ০৯:১৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নতুন, শক্তিশালী এবং আরও সংক্রমণ ক্ষমতাযুক্ত করোনাভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ মিলল ব্রিটেনে। এই স্ট্রেন দক্ষিণ আফ্রিকার সঙ্গে সম্পর্কযুক্ত। বুধবার এ কথা জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, জেনেটিক মিউটেশন ঘটনো করোনাভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে যা সেখানে নতুন করে সংক্রমণ ঘটাচ্ছে। এ বার সেই স্ট্রেনের খোঁজ মিলল ব্রিটেনে। এই স্ট্রেন আরও সংক্রামক বলে দাবি ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রকের। ৭০ শতাংশ বেশি সংক্রামক স্ট্রেন নিয়ে এমনিতেই নাজেহাল ব্রিটেন। তার উপর নয়া এই স্ট্রেন চিন্তা আরও বাড়াল বরিস জনসন প্রশাসনের।

দক্ষিণ আফ্রিকার সঙ্গে সম্পর্কিত করোনাভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে ব্রিটিশ স্বাস্থ্য সচিব হ্যানকক বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকানদের শক্তিশালী জিনোমিক ক্ষমতার জন্য ধন্যবাদ। করোনাভাইরাসের নতুন স্ট্রেনে আক্রান্ত দু’টো ঘটনা আমরা এখনও অবধি চিহ্নিত করতে পেরেছি। দুই ক্ষেত্রেই রোগীরা দক্ষিণ আফ্রিকা থেকে ঘুরে এসেছেন।’’

ব্রিটেন ইতিমধ্যেই করোনার নতুন স্ট্রেন থেকে ছড়ানো সংক্রমণ রুখে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। এই স্ট্রেন ৭০ শতাংশ বেশি সংক্রমণ ঘটনোর ক্ষমতা রাখে। এই স্ট্রেন নিয়ে গবেষণাও শুরু হয়েছে। এ বার খোঁজ পাওয়া তৃতীয় স্ট্রেনের জন্য দক্ষিণ আফ্রিকা থেকে যাতায়াতে নতুন করে বিধি নিষেধ চালু করেছে ব্রিটেন। এই স্ট্রেনের ছড়িয়ে পড়া রুখতে সে দেশের বিভিন্ন এলাকায় ফের নতুন করে করোনা বিধি নিষেধও জারি করা হচ্ছে। গত সপ্তাহ থেকেই ব্রিটেনে ফের বাড়ছে নতুন সংক্রমণ। বুধবার সেখানে ৪০ হাজার নতুন সংক্রমিতের খোঁজ মিলেছে। মৃত্যুও হয়েছে ৭৪৪ জনের। এপ্রিলের পর থেকে এই সংখ্যা সর্বোচ্চ বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রক।

Advertisement
Advertisement