Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Myanmar Violence

আঁধারে ডুবল গোটা দেশ, মায়ানমারে ফের নিহত বিক্ষোভকারী

আজ দুপুরের পর থেকে গোটা দেশে বেশ কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল বিদ্যুৎ সংযোগ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইয়াঙ্গন শেষ আপডেট: ০৬ মার্চ ২০২১ ০৬:৪৮
Share: Save:

সেনা-বিরোধী বিক্ষোভ আজও অব্যাহত মায়ানমারে। গত বুধবার সেনা-পুলিশের যৌথ অভিযানে ৩৮ জন বিক্ষোভকারীর মত্যুর পরে গত কাল কিছুটা হলেও স্তিমিত ছিল আন্দোলন। আজ অবশ্য ফের পথে নেমেছেন হাজার হাজার মানুষ। পুলিশের গুলিতে আজও মৃত্যু হয়েছে এক যুবকের।


আজ দুপুরের পর থেকে গোটা দেশে বেশ কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল বিদ্যুৎ সংযোগ। গণতান্ত্রিক আন্দোলন দমিয়ে রাখতে সেনা নতুন নতুন পন্থা নিচ্ছে বলে আশঙ্কা দেশের সাধারণ মানুষের। তবে ইয়াঙ্গনের বিদ্যুৎ দফতরের তরফ থেকে বিকেলের দিকে ফেসবুকে জানানো হয়, যান্ত্রিক ত্রুটির কারণেই বিদ্যুৎ বিপর্যয় হয়েছে। বিকেল চারটের পরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে ইয়াঙ্গনে। তবে বিদ্যুৎ দফতরের তরফে জানানো হয়, বাকি শহরগুলিতে পরিষেবা স্বাভাবিক হতে সময় লাগবে।


আজ ম্যান্ডালে-তে সেনার বিরুদ্ধে মিছিল করেছেন কয়েক হাজার ইঞ্জিনিয়ার। তাঁদের স্লোগান, ‘‘আমাদের নেতা-নেত্রীদের মুক্তি দাও।’’ সেখানেই একটি মিছিল ছত্রভঙ্গ করতে গিয়ে ফের গুলি চালায় পুলিশ। বছর ছাব্বিশের এক যুবকের গলায় গুলি লেগে মৃত্যু হয়। আজই মায়ানমারের পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠকে বসার কথা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের। নতুন করে নিষেধাজ্ঞার ইঙ্গিতও দিয়ে রেখেছেন আন্তর্জাতিক এই সংগঠনের শীর্ষ কর্তারা।


এর মধ্যেই আজ সংবাদমাধ্যমের কাছে মুখ খুলেছেন এনএলডি নেত্রী আউং সাং সু চি-র আইনজীবী হিন মাউং জ়। তাঁর আশঙ্কা, সু চি-কে নতুন ভাবে আইনি জালে জড়াতে পারে সেনা। সম্প্রতি সু চি-র বিরুদ্ধে সেনা যে নতুন দুই অভিযোগ এনেছে, সেই মামলায় চলতি সপ্তাহেই ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দিয়েছিলেন মায়ানমারের গণতান্ত্রিক এই নেত্রী। হিনের অভিযোগ, সেই আইনি প্রক্রিয়ায় সু চি-কে সাহায্য করতে তাঁদের অনুমতি দেওয়া হয়নি। তাই তাঁর আশঙ্কা, নোবেলজয়ী এই নেত্রীর বিরুদ্ধে নতুন ষড়যন্ত্রে লিপ্ত সেনা কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Myanmar Violence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE