Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Taliban: গুয়ানতেনামো বে-তে বন্দি নেতাকে আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী করল তালিবান

মোল্লা আব্দুল তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ ছিলেন। ২০০১ সালে আমেরিকার নেতৃত্বাধীন বাহিনীর হাতে ধরা পড়েন তিনি।

তালিবানের শীর্ষনেতারা।

তালিবানের শীর্ষনেতারা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১০:১০
Share: Save:

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর পদে মোল্লা আব্দুল কাইয়ুম জাকিরকে বসাল তালিবান। তালিবান সূত্রকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে আল জাজিরা সংবাদমাধ্যম। তালিবানের এই নেতা দীর্ঘ দিন গুয়ানতেনামো বে-তে বন্দি ছিলেন।

মোল্লা আব্দুল তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ ছিলেন। ২০০১ সালে আমেরিকার নেতৃত্বাধীন বাহিনীর হাতে ধরা পড়েন তিনি। ২০০৭ সাল পর্যন্ত তাঁকে গুয়ানতানামো বে-তে বন্দি করে রাখা হয়। সেখান থেকে ছাড়া পাওয়ার পর তাঁকে আফগান সরকারের হাতে তুলে দেওয়া হয়েছিল। কিউবায় অবস্থিত কড়া নিরাপত্তায় মোড়া আমেরিকার সেনার এই জেলে মূলত জঙ্গিদের রাখা হয়।

এখনও অবধি আফগানিস্তানে সরকার গড়ার ঘোষণা করেনি তালিবান। তবে বেশ কিছু শীর্ষস্থানীয় নেতাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে বসানো হয়েছে। যেমন হাজি মহম্মদ ইদ্রিশকে ‘দা আফগানিস্তান ব্যাঙ্ক’-এর কার্যকরী প্রধান করা হয়েছে। এ নিয়ে তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘‘সরকারি প্রতিষ্ঠানকে সাজানো এবং ব্যাঙ্কিং সম্পর্কিত সমস্যা মেটাতে ইদ্রিশকে ওই পদে বসানো হয়েছে।’’

আফগানিস্তানের এক সংবাদ মাধ্যমের খবর অনুসারে, গুল আঘা অর্থমন্ত্রী এবং সাদ ইব্রাহিম সে দেশের অন্তর্বর্তী বিষয়ক মন্ত্রী হিসাবে কাজ করছেন। আফরফ গনি সরকারের শীর্ষ স্থানীয় আমলা এবং মন্ত্রীদের অধিকাংশ জনই হয় দেশ ছেড়েছেন, নয় লুকিয়ে রয়েছেন। সেই জায়গা ভরাট করতেই নিজেদের নেতাদের বসাচ্ছে তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE