Advertisement
১৫ জুন ২০২৪
Mummy

খাবারের ব্যাগে ভরা মমি, ধরা পড়তেই চোর-উবাচ, ‘ও তো আমার বান্ধবী, এক সঙ্গেই থাকি’!

জুলিয়ো মমিটিকে নিজের ‘আধ্যাত্মিক বান্ধবী’ বলে অভিহিত করছেন। তাঁর দাবি, মমিটির নাম ‘জুয়ানিতা’। জুলিয়ো বলেন, ‘‘বাড়িতে আমার ঘরেই থাকে জুয়ানিতা। আমার সঙ্গেই ঘুমোয়। আমিই ওর দেখাশোনা করি।’’

image of mummy recovered from a food delivery bag in Peru

খাবার সরবরাহের ব্যাগ থেকে উদ্ধার মমি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১০:৪৭
Share: Save:

খাবার সরবরাহ করার লাল ব্যাগে ভরা মমি। তা ঘিরেই তোলপাড় পেরুতে। খাবারের ব্যাগ থেকে উদ্ধার হওয়া মমিটি ৬০০ থেকে ৮০০ বছরের পুরনো বলে অনুমান বিজ্ঞানীদের। পেরুর পুলিশ অভিযুক্ত যুবক জুলিয়ো সিজ়ার বারমেজোকে গ্রেফতার করেছে। তাঁর মানসিক সুস্থতার পরীক্ষা চলছে।

গত শনিবার সন্ধ্যায় পেরুর পুমো নামে শহরের এক জনাকীর্ণ উদ্যানে বসে মদ্যপান করছিলেন কয়েক জন যুবক। গোপন সূত্রে পুলিশ খবর পায়, ওই যুবকদের কাছে থাকা খাবার সরবরাহের ব্যাগে ভরা আছে একটি মমি! পুনোর পুলিশ আধিকারিক মার্কো অ্যান্টোনিয়ো ওর্তেগা বলেন, “২৬ বছর বয়সি এক যুবকের সামনে রাখা খাবার সরবরাহ করার ব্যাগ থেকে আমরা একটি মমি উদ্ধার করেছি।’’ লাতিন আমেরিকায় অ্যাপের মাধ্যমে খাবার সরবরাহ করে ওই সংস্থাটি। সরবরাহকারীদের দেওয়া হয় এই ধরনের লাল ব্যাগ। সেই ব্যাগেই মমি ভরে বাড়ি নিয়ে যাচ্ছিলেন জুলিয়ো।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, ২৬ বছরের জুলিয়ো মমিটিকে নিজের ‘আধ্যাত্মিক বান্ধবী’ বলে অভিহিত করেছেন। তাঁর দাবি, মমিটির আসল নাম ‘জুয়ানিতা’। জুলিয়ো বলেন, ‘‘বাড়িতে আমার ঘরেই থাকে জুয়ানিতা। আমার সঙ্গেই ঘুমোয়। আমি ওর দেখাশোনা করি।’’ যদিও বিজ্ঞানীরা জানাচ্ছেন, মমিটি একটি পূর্ণবয়স্ক পুরুষের। জুলিয়োর মানসিক ভারসাম্য ঠিক আছে কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে। বর্তমানে মমিটি পেরুর সংস্কৃতি মন্ত্রকের হাতে রয়েছে।

ইদানীং কালে পেরুতে একাধিক মমি পাওয়া গিয়েছে। সেই মমিগুলি আনুমানিক ৮০০ থেকে ১২০০ বছরের প্রাচীন বলে মনে করেন বিজ্ঞানীরা। তেমনই একটি মমিকে নিজের বান্ধবী বানিয়ে ব্যাগে ভরে বাড়ি নিয়ে যাচ্ছিলেন জুলিয়ো। সেই কারণে আপাতত হাজতেই থাকতে হচ্ছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mummy peru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE