Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Narendra Modi

Modi-Macron: প্যারিসে মাকরেঁর সঙ্গে সাক্ষাৎ মোদীর, ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা দুই রাষ্ট্রনেতার মধ্যে

মাকরেঁর সঙ্গে মোদীর কোলাকুলির ছবি পোস্ট করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে লেখেন, ‘দুই বন্ধুর মধ্যে সাক্ষাৎ।’

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাৎ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাৎ ছবি- রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২২ ০১:২২
Share: Save:

তিন দিনের ইউরোপ সফরের শেষ পর্বে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে বৈঠক করলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্সে পৌঁছনোর পরেই তাঁর সঙ্গে মাকরেঁর কোলাকুলির একটি ছবি পোস্ট করে টুইটে প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)-এর পক্ষে বলা হয়, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর মধ্যে বৈঠক এই বন্ধুত্বকে আরও এগিয়ে নিয়ে যাবে।’ সূত্রের খবর, দুই রাষ্ট্রনেতার মধ্যে রাশিয়া ও ইউক্রেনের দ্বন্দ্ব নিয়ে আলোচনা হয়েছে।

বুধবার কোপেনহাগেনে নর্ডিক দেশ অর্থাৎ, ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেনের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর সেখানে থেকে সোজা প্যারিসে পৌঁছন মোদী। তাঁর সঙ্গে মাকরেঁর সাক্ষাতের পর ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে লেখেন, ‘দুই বন্ধুর মধ্যে সাক্ষাৎ।’ সপ্তাহখানেক আগেই ফরাসি প্রেসিডেন্ট হিসাবে দ্বিতীয় বারের জন্য নির্বাচিত হয়েছেন মাকরঁ। তার পর এই প্রথম কোনও বিদেশি রাষ্ট্রনেতার সঙ্গে দেখা করলেন তিনি।

ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবনের বৈঠকে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনায় দ্বিপাক্ষিক বিষয় ছাড়াও উঠে এসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যদিও এ বিষয়ে সবিস্তারে কিছু জানা যায়নি এখনও। প্রসঙ্গত, গত মঙ্গলবারই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন মাকরঁ। প্রেসিডেন্টের ঘনিষ্ঠ মহলের দাবি, ইউক্রেনে সামরিক অভিযান অবিলম্বে বন্ধ করার জন্য পুতিনের কাছে আর্জিও জানিয়েছিলেন তিনি। ইউরোপ সফরের শুরুতে মোদীও স্পষ্ট জানিয়েছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আদতে কোনও দেশেরই জয় হবে না। বরং, এই যুদ্ধের দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে গরিব ও উন্নয়নশীল দেশগুলির উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Emmanuel Macron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE