Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

গ্লিটার দিয়ে চোরকে কী ভাবে জব্দ করলেন নাসার ইঞ্জিনিয়ার, দেখুন

নিজস্ব প্রতিবেদন
১৯ ডিসেম্বর ২০১৮ ২০:৩৩
ইনিই ধরলেন অভিনব পদ্ধতিতে চোর।

ইনিই ধরলেন অভিনব পদ্ধতিতে চোর।

চোর তাঁর বাড়ির সামনে থেকে চুরি করে পালিয়েছিল। সিসিটিভি ফুটেজে ঘটনাটি ধরা পড়়লেও কোনও ব্যবস্থা নেয়নি পুলিশ। তাই এক প্রকার বাধ্য হয়েই বিকল্প উপায় বের করলেন নাসার ইঞ্জিনিয়ার মার্ক রোবার। বেশ কয়েক দিন ধরে মাথা খাটিয়ে তিনি বের করলেন একটি উপায়। সেই উপায়ই এখন হিট নেট দুনিয়ায়।

মার্ক বর্তমানে তিনি নাসার মার্স কিউরিউসিটি রোভারে কর্মরত। চোরকে জব্দ করতে ছ’মাস ধরে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে রোবার তৈরি করলেন এক গ্লিটার বোমা। তার পর অ্যাপেলের এক হোমপড ডিভাইসের বাক্সে ঢুকিয়ে তিনি বসে রইলেন চোর ধরার জন্য।

এই গ্লিটার বোমাটি এমন ভাবে তৈরি হয়েছিল যে চোর ঐ বাক্সটা খোলার সঙ্গে এক পাউন্ড ওজনের গ্লিটার ছড়িয়ে পড়বে।আর সেই মুহূর্তের ভিডিও বাক্সে ভেতরে বসানো চারটি ফোনের ক্যামেরায় রেকর্ড হবে। বাক্সটা নড়াচড়া করা হলে ভেতরে অ্যাক্সেলেরোমিটারে তা ধরা পড়বে।

Advertisement

বাক্সটা দরজার কাছ থেকে সরিয়ে নিলে ফোনগুলো জিপিএস সিগনালের মাধ্যমে জানিয়ে দেবে বাক্সের সর্বশেষ অবস্থান। চোর বাক্সটা খোলার সঙ্গে সঙ্গেই গ্লিটার চারপাশে ছড়িয়ে পড়বে। বাক্সটা যাতে কেউ লুকিয়ে রাখতে না চায় সে জন্য বাক্স থেকে উৎকট দুর্গন্ধযুক্ত গ্যাস বের হবে।

আরও পড়ুন: প্রেমের টানে পাক জেলে মুম্বইয়ের যুবক! মুক্তি পেলেন ছ’বছর পর

চোরকে জব্দ করতে মার্ক রোবার পার্সেলটি তাঁর বাড়ির সদর দরোজায় রেখে দেন। বাক্সের ওপর প্রেরকের ঠিকানায় যার নাম ছিল তিনি হলেন কেভিন ম্যাকালিস্টার। ১৯৯০ দশকের জনপ্রিয় হলিউড ছায়াছবি হোম এলোন-এর দুর্দান্ত কিশোরের নাম। ম্যাকুলে কালকিন এই ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। দু’জন চোরকে এই কিশোর যে ভাবে হেনস্তা করেছিল সেটা ছিল ছবির মূল গল্প।

আরও পড়ুন: ২১ মাস পর মরণাপন্ন সন্তানের সঙ্গে দেখা করার সুযোগ পেলেন ইয়েমেনের মহিলা

যাই হোক, মার্ক রোবার তাঁর পরীক্ষা শুরু করার পর বাক্সটি বেশ কয়েকবার চুরি হয়। এবং প্রতিবারই চোরদের কীর্তি ক্যামেরায় ধরা পড়ে। আর প্রতিবারই বিরক্ত আর হতাশ চোরেরা বাক্সটি ফেলে পালিয়ে যায়।

গোটা ঘটনার এই ভিডিয়ো মার্ক আপলোড করেছেন তাঁর ইউটিউব অ্যাকাউন্টে। ইতিমধ্যেই প্রায় আড়াই কোটি লোক দেখেছেন এই ভিডিয়োটি।

আরও পড়ুন

Advertisement