Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Ladakh

NATO: গালওয়ান সংঘর্ষের বর্ষপূর্তির দিনে চিনের সামরিক তৎপরতা নিয়ে হুঁশিয়ারি ন্যাটো-র

ন্যাটো-র মহাসচিব জেনস স্টেলটেনবার্গের দাবি, সামরিক ক্ষেত্রে প্রযুক্তিগত উৎকর্ষেও ন্যাটো-কে ছুঁয়ে ফেলেছে চিন।

ন্যাটো-র শীর্ষ বৈঠকে বাইডেন-সহ সদস্যরাষ্ট্রগুলির প্রধানরা।

ন্যাটো-র শীর্ষ বৈঠকে বাইডেন-সহ সদস্যরাষ্ট্রগুলির প্রধানরা। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
ব্রাসেলস শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৫:২৮
Share: Save:

গালওয়ান সংঘর্ষের বর্ষপূর্তির আগে চিনকে নিয়ে সতর্কবার্তা দিল ন্যাটো। আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোটের তরফে সোমবার চিনের ক্রমবর্ধমান সামরিক তৎপরতা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো-র সদর দফতরে সদস্যরাষ্ট্রগুলির প্রধানদের বৈঠকে চিনের সামরিক পরমাণু কর্মসূচি নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

Advertisement

ন্যাটো-র শীর্ষবৈঠকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া এবং চিনের সামরিক সখ্য ন্যাটো-র সদস্যরাষ্ট্রগুলির কাছে চিন্তার বিষয় হয়ে উঠতে পারে। ন্যাটো-র মহাসচিব জেনস স্টেলটেনবার্গের মতে, সামরিক ক্ষেত্রে প্রযুক্তিগত উৎকর্ষেও ন্যাটো-কে ছুঁয়ে ফেলেছে চিন। তবে সেই সঙ্গেই তিনি বলেছেন, ‘‘চিনের সঙ্গে কোনও স্নায়ুযুদ্ধে জড়ানোর অভিপ্রায় আমাদের নেই। কিন্তু ন্যাটো-র সদস্যরাষ্ট্রগুলির নিরাপত্তার স্বার্থে আরও শক্তিশালী নীতি গ্রহণ করা প্রয়োজন।’’

এই প্রথম বার ন্যাটো-র শীর্ষ বৈঠকে ‘আলোচনা’র কেন্দ্রে চলে এল চিন। বৈঠকে প্রকাশ্যে আসার পরেই মঙ্গলবার প্রতিক্রিয়া জানিয়েছে বেজিং। সে দেশের বিদেশ দফতরের বিবৃতিতে চিনের উন্নয়নের যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা খোঁজার ‘পরামর্শ’ দেওয়া হয়েছে ন্যাটো-কে। গত বছরের ১৫ জুন লাদাখের গালওয়ানে চিনা ফৌজের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল। সোমবার ন্যাটোর বৈঠকে প্রতিবেশীদের প্রতি বেজিংয়ের আগ্রাসী আচরণ এবং শিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের উপর দমন-পীড়নের প্রসঙ্গও এসেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.