×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

নেপাল-ভূটান ভারতের অংশ! ফের বেফাঁস মন্তব্য ট্রাম্পের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:০৩
ডোনাল্ড ট্রাম্প।—ফাইল চিত্র।

ডোনাল্ড ট্রাম্প।—ফাইল চিত্র।

মন্তব্য করার আগে দু’বার ভাবেন না। তার জেরে ফের বিপত্তি বাধালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নেপাল-ভূটানকে ভারতের অংশ বলে বসলেন তিনি। আন্তর্জাতিক টাইম ম্যাগাজিনে বিষয়টি প্রকাশ পেয়েছে।

মার্কিন গোয়েন্দা সূত্রে ওই পত্রিকা জেনেছে, সম্প্রতি হোয়াইট হাউসে বিশেষ বৈঠক চলছিল। আলোচনার বিষয়বস্তু ছিল দক্ষিণ এশিয়া। কথাবার্তা চলাকালীন হঠাত্ই মানচিত্র আঙুল রেখে নেপালকে ভারতের অংশ বলে দাবি করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের মুখে এমন কথা শুনে অস্বস্তিতে পড়েন গোয়েন্দারা। তবে সাহস করে একজন তাঁকে বোঝান, নেপাল আসলে একটি স্বাধীন দেশ। পর মুহূর্তেই ভূটান ভারতের অংশ বলে ওই গোয়েন্দা আধিকারিকের সঙ্গে তর্ক জুড়ে দেন তিনি।

Advertisement

আরও পড়ুন: লাইভ: সংসদে বাড়াতেই হবে শক্তি, ব্রিগেডে বললেন বিমান​

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গোয়েন্দাদের মতবিরোধের খবর আগেও সামনে এসেছে। দিন কয়েক আগেই দেশের গুপ্তচর ও গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে টুইটারে তোপ দেগেছিলেন তিনি। কেউ কিচ্ছু বোঝেন না। নতুন করে স্কুলে ভর্তি হওয়া উচিত বলে কটাক্ষও করেছিলেন।

টাইম ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাত্কারে এক গোয়েন্দা আধিকারিক জানান, তাঁর সঙ্গে একমত না হলেই প্রচণ্ড রেগে যান ট্রাম্প। যে কারণে প্রেসিডেন্টকে শলা-পরামর্শ দেওয়া থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে গোয়েন্দাদের।

আরও পড়ুন: রাজীব কুমারের ভূয়সী প্রশ্ন করে মমতার টুইট: ‘প্রতিহিংসার রাজনীতি করছে বিজেপি’

তবে ভূগোলে যে ডোনাল্ড ট্রাম্পের তেমন দখল নেই, দক্ষিণ এশিয়ার রাজনীতি সম্পর্কে তেমন ওয়াকিবহাল নন, তার প্রমাণ আগেও মিলেছে। ২০১৭ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের আগে এক বৈঠকে নেপালকে ‘নিপল’ এবং ভূটানকে ‘বাটন ’ বলেও সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। সে বার বিষয়টি সামনে আনে মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো।

(সারা বিশ্বের গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে বাংলায় খবর পেতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

Advertisement