Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mount Everest

The Mount Everest: নিজের রেকর্ড নিজেই ভেঙে ২৬তম বার এভারেস্ট জয় করলেন পঞ্চাশোর্ধ রীতা

১৯৯৪ সালের ১৩ মে প্রথম বার এভারেস্ট আরোহণ করেন রীতা। ৮ হাজার মিটার উচ্চতা বিশিষ্ট শৃঙ্গ আরোহণেও বিশ্বরেকর্ড রয়েছে রীতারই দখলে।

ছবি— রয়টার্স।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু (নেপাল) শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১৮:৫০
Share: Save:

এতদিন সর্বাধিক বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টে ওঠার রেকর্ড ছিল নেপালের কামি রীতা শেরপার দখলে। এ বার নিজের রেকর্ড নিজেই ভাঙলেন ৫২ বছরের রীতা। মোট ২৬ বার বিশ্বের সর্বোচ্চ স্থানে পা রাখলেন তিনি।

জানা গিয়েছে, রীতা তাঁর ১১ সঙ্গীকে নিয়ে স্থানীয় সময় সন্ধে ৬টা ৫৫ মিনিটে ৮,৮৪৮.৮৬ মিটার উচ্চতার এভারেস্ট শৃঙ্গে পৌঁছন। এর আগে ২৫ বার একই শৃঙ্গে পা রাখার অনন্য অভিজ্ঞতা ছিল তাঁর সঙ্গে।

শেরপারা মূলত পর্বতারোহীদের জন্য দড়ি বাঁধার কাজ করে থাকেন। মে মাসে এই মরসুমের আরোহণ শুরু হয়েছে। সূত্রের খবর, এ বছর ৩১৬ জনকে শৃঙ্গারোহণের অনুমতি দিয়েছে। তার আগেই রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়ে ফেললেন রীতা।

১৯৯৪ সালের ১৩ মে প্রথম বার এভারেস্ট আরোহণ করেন রীতা। তার পর মাউন্ট গডউইন অস্টিন (কেটু), মাউন্ট লোৎসে, মাউন্ট মানসালু এবং মাউন্ট চো ইউ শৃঙ্গ আরোহণ করেছেন তিনি। ৮ হাজার মিটার উচ্চতা বিশিষ্ট শৃঙ্গ আরোহণেও বিশ্বরেকর্ড রয়েছে রীতারই দখলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mount Everest Everest Expedition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE