Advertisement
১৮ মে ২০২৪
Nepal

Nepal: ফের তিন ভূখণ্ডের দাবি উঠল নেপালে

তিন ‘বিতর্কিত’ ভূখণ্ড কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ নিয়ে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছিল নেপাল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ০৭:০২
Share: Save:

তিন ‘বিতর্কিত’ ভূখণ্ড কালাপানি, লিম্পিয়াধুরা এবং লিপুলেখ নিয়ে ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছিল নেপাল। সেই বরফ গলে ফের স্বাভাবিক হয়েছে দু’দেশের সম্পর্ক। এ বার সেই ভূখণ্ড ভারতের থেকে ছিনিয়ে নেওয়ার ডাক দিল নেপাল কমিউনিস্ট পার্টি। আর কয়েক দিন পরেই ভারত সফরে যাওয়ার কথা নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার। এখন জমি বিতর্কে কমিউনিস্ট পার্টির অনড় মনোভাব তাৎপর্যপূর্ণ, দাবি কূটনীতিকদের।

সদ্য শেষ হওয়া এক সপ্তাহব্যাপী অষ্টম সাধারণ সম্মেলনে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে নেপাল কমিউনিস্ট পার্টি। সম্মেলনে ছিলেন কেন্দ্রীয় কমিটির ২৩৬ জন সদস্য। পার্টির চেয়ারম্যান পুষ্পকমল দহল ওরফে প্রচণ্ডের উপস্থিতিতেই এই সিদ্ধান্ত হয়। গত সোমবার এক বিশেষ সভায় সাত সদস্যের উপস্থিতিতে ‘দ্য পাথ টু সোশ্যালিজ়ম ইন দ্য টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি’ নামে এক রিপোর্ট পেশ করেন প্রচণ্ড। বুধবার তাতে কয়েকটি বিষয় যুক্ত করার দাবি জানানো হয়। বলা হয়, পার্লামেন্টে পাশ হওয়া পূর্ণাঙ্গ মানচিত্রকে গুরুত্ব দিতে হবে। এ-ও বলা হয়, ১৯৫০ সালে ভারত-নেপাল চুক্তি রদ করে নতুন করে চুক্তি করতে হবে। যাতে উভয় পক্ষই লাভবান হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE