Advertisement
০১ মে ২০২৪
Ram Bahadur Bomjon Arrested

নাবালিকা অনুগামীকে ধর্ষণের অভিযোগ, নেপালে গ্রেফতার আধ্যাত্মিক গুরু ‘বুদ্ধ বয়’

নেপাল পুলিশ সূত্রে খবর, সম্প্রতি দক্ষিণ কাঠমান্ডুর সারলাহি জেলার একটি আশ্রমে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ ওঠে। জানা যায়, ওই ঘটনায় মূল অভিযুক্ত রামবাহাদুর।

Nepal\\\'s spiritual leader \\\'Buddha Boy\\\' arrested on charges of rape

নেপালে গ্রেফতার আধ্যাত্মিক গুরু রামবাহাদুর ব্যোমজান ওরফে ‘বুদ্ধ বয়’। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ০১:৫২
Share: Save:

নাবালিকা এক অনুগামীকে ধর্ষণের অভিযাগে কাঠমান্ডু থেকে গ্রেফতার নেপালের আধ্যাত্মিক গুরু রামবাহাদুর ব্যোমজান ওরফে ‘বুদ্ধ বয়’। বেশ কয়েক বছর ধরেই তিনি পলাতক ছিলেন। তাঁর বিরুদ্ধে ধর্ষণ, শ্লীলতাহানি-সহ আশ্রমের অনুগামীদের মারধর করার অভিযোগও ছিল।

নেপাল পুলিশ সূত্রে খবর, সম্প্রতি দক্ষিণ কাঠমান্ডুর সারলাহি জেলার একটি আশ্রমে এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ ওঠে। জানা যায়, ওই ঘটনায় মূল অভিযুক্ত রামবাহাদুর। পুলিশ তড়িঘড়ি ঘটনার তদন্তে নামে এবং তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। বুধবার পুলিশের জালে ধরা পড়েন ‘বুদ্ধ বয়’। পুলিশ আরও জানিয়েছে, গ্রেফতারির পর তাঁর কাছ থেকে নগদ নেপালি মুদ্রা (ভারতীয় মুদ্রায় প্রায় ৩ কোটি টাকা) এবং বেশ কয়েক কোটির বৈদেশিক মুদ্রাও উদ্ধার করা হয়েছে।

নেপালের আধ্যাত্মিক নেতা ৩৩ বছর বয়সি রামবাহাদুর ব্যোমজান ‘বুদ্ধ বয়’ নামেও পরিচিত। তাঁর দুষ্কর্মের বাহার গত এক দশক ধরে চলছে। তাঁর অনুগামীদের বিশ্বাস, তিনি স্বয়ং গৌতম বুদ্ধের পুনর্জন্মের একটি রূপ। অনুগামীদের দাবি, তিনি মাসের পর মাস খাবার, জল এবং ঘুম ছাড়া গভীর ধ্যানে মগ্ন থাকতে পারেন। তাঁর ভক্তের সংখ্যা অগণিত। এ হেন ‘জনপ্রিয়’ গুরুর বিরুদ্ধেই তাঁর অনুগামীদের একাংশ দুর্ব্যবহার, শ্লীলতাহানি-সহ একাধিক অভিযোগ আনেন। শুধু তাই নয়, সম্প্রতি তাঁর একটি আশ্রম থেকে চার জন অনুগামী হঠাৎ নিখোঁজ হয়ে যান— এই ঘটনার পিছনেও অভিযোগের তির ওঠে ব্যোমজানের দিকে। যদিও নিখোঁজ ওই চারজনের হদিস এখনও মেলেনি। পুলিশ ওই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে। এ ছাড়াও ২০১৮ সালে এক ১৮ বছর বয়সি সন্ন্যাসিনীকে ধর্ষণের অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে।

নেপাল পুলিশের মুখপাত্র কুবের কাদায়াত সংবাদ সংস্থা এএফপিকে বলেন, “বেশ কিছু বছর ধরেই রামবাহাদুর পলাতক ছিলেন। অবশেষে তাঁকে গ্রেফতার করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal arrest Rape
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE