Advertisement
১১ মে ২০২৪
Malala Yousafzai

Malala Yusafzai: ক্রিকেট মাঠেই কি জুটি বাঁধেন মালালা-আসের

গত কাল সন্ধেবেলা বার্মিংহামে তাঁর বাড়িতে আসের মালিককে বিয়ে করেছেন মালালা।

মা-বাবা ও স্বামীর সঙ্গে এই ছবি পোস্ট করেছেন মালালা, যেটি রি-টুইট করেন মালালার বাবাও।

মা-বাবা ও স্বামীর সঙ্গে এই ছবি পোস্ট করেছেন মালালা, যেটি রি-টুইট করেন মালালার বাবাও।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ০৭:৫১
Share: Save:

মাত্র চার মাস আগে একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘সবাই বিয়ে নিয়ে এত মাতামাতি করে কেন, বুঝি না!’’ অনেক পথ পেরিয়ে আসা সদ্য স্নাতক তরুণীর মুখে সেই উক্তি আদপেই বেমানান লাগেনি। তা হলে জুলাইয়ের পরে কী ভাবে দ্রুত পাল্টে গেল ছবি? মালালা ইউসুফজ়ায়ি গত কাল নিজের নিকার খবর সামাজিক মাধ্যমে প্রকাশ করার পরে এই প্রশ্নেই আজ উত্তাল নেট দুনিয়া।

গত কাল সন্ধেবেলা বার্মিংহামে তাঁর বাড়িতে আসের মালিককে বিয়ে করেছেন মালালা। নোবেলজয়ী জানিয়েছেন, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালালার বাবা-মা এবং তাঁদের কয়েক জন নিকটাত্মীয়। মালালার বাবা জ়িয়াউদ্দিন ইউসুফজ়ায়ি নতুন বর-কনের সঙ্গে নিজের ও তাঁর স্ত্রীর একটি ছবিও রি-টুইট করেছেন। নিজের টুইটার হ্যান্ডলে একগুচ্ছ ছবি পোস্ট করে মালালা বলেন, ‘‘আজ আমার জীবনের অত্যন্ত মূল্যবান একটা দিন।’’ বিয়ের খবর প্রকাশ হওয়া মাত্র সবাই ব্যস্ত হয়ে ওঠে, পাত্রের নামধাম জানতে। জানা যায়, লাহৌরের ছেলে আসের পড়াশোনা করেছেন সেই শহর থেকেই। তিনি পাকিস্তানি ক্রিকেট কন্ট্রোল বোর্ডের এক জন কর্মকর্তা, আবার এক জন শিল্পপতিও বটে। পাকিস্তান সুপার লিগে ‘মুলতান সুলতানস’ দলের অন্যতম অংশীদার ছিলেন আসের।

কত দিন ধরে আসেরকে চেনেন মালালা? সেই বিষয়ে কনে কিছু স্পষ্ট না জানালেও ২০১৯-এর একটি ছবি আজ ভাইরাল হয়েছে। সেই ছবিতে দেখা যাচ্ছে, বার্মিংহামের এজবাস্টনের মাঠে পাকিস্তানের হয়ে গলা ফাটাচ্ছেন মালালা। তাঁর পাশে আসের। তাঁদের প্রাক্‌-বিবাহ সম্পর্ক নিয়ে এর থেকে বেশি আর কিছু এখনও জানা যায়নি। ইনস্টাগ্রামে এই ছবিটি পোস্ট করেছিলেন আসের নিজেই। মালালার ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবেরা জানিয়েছেন, মাঠে গিয়ে ক্রিকেট খেলা দেখতে খুব ভালবাসেন মালালা। ফলে ক্রিকেটই মালালা-আসেরকে একসূত্রে বেঁধেছে বলে ধারণা সকলের।

মালালার যে সাক্ষাৎকারটি নিয়ে আজ সারা দিন প্রচুর চর্চা হয়েছে, সেটি এই জুলাইয়ে প্রকাশিত হয়েছিল একটি নামকরা ফ্যাশন পত্রিকায়। পত্রিকাটির সেই সংখ্যায় প্রচ্ছদেও জায়গা করে নিয়েছিলেন মালালা। সেই সাক্ষাৎকারে কনিষ্ঠতম নোবেলজয়ী বলেন, ‘‘আপনার জীবনে যদি এক জন বিশেষ মানুষের প্রয়োজন হয়, তা হলে সই-সাবুদ করতে হবে কেন! কেন দু’জন মানুষ ‘পার্টনার’ হয়ে একসঙ্গে সারা জীবন কাটাতে পারবেন না?’’ তবে একই সঙ্গে মালালা বলেছিলেন, ‘‘আমার মা এই সব কথা শুনলে কিন্তু খুব রেগে যান। আমাকে সব সময়ে বলেন, বিয়ে জিনিসটা খুব সুন্দর ও পবিত্র।’’

সমাজমাধ্যমে মালালাকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন অনেকেই। সেই তালিকায় রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রাক্তন স্ত্রী জেমাইমা গোল্ডস্মিথ এবং বলিউড তারকা প্রিয়ঙ্কা চোপড়াও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malala Yousafzai Noble Laureate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE