Advertisement
০৮ মে ২০২৪
Durga Puja 2022

ভোগের খিচুড়িতে ফিরে দেখা বাংলা

গ্রীষ্ম গিয়ে বর্ষা পেরিয়ে শরৎকালের ছোঁয়া লাগলেই বাঙালির মনে জেগে ওঠে দুর্গাপুজোর আমেজ। সে যে গোলার্ধেই তার বাস হোক না কেন।

নতুন পোশাকে, বন্ধুবান্ধবের সান্নিধ্যে ও ভোগের খিচুড়ির ঘ্রাণে ফিরে দেখা পশ্চিমবঙ্গ।

নতুন পোশাকে, বন্ধুবান্ধবের সান্নিধ্যে ও ভোগের খিচুড়ির ঘ্রাণে ফিরে দেখা পশ্চিমবঙ্গ। ফাইল ছবি

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৮:৫০
Share: Save:

আশ্বিনের মাঝামাঝি উঠিল বাজনা বাজি, পুজোর সময় এল কাছে।’— গ্রীষ্ম গিয়ে বর্ষা পেরিয়ে শরৎকালের ছোঁয়া লাগলেই বাঙালির মনে জেগে ওঠে দুর্গাপুজোর আমেজ। সে যে গোলার্ধেই তার বাস হোক না কেন। তবে, প্রবাসী বাঙালির কাছে দুর্গাপুজো মানে বুকের মধ্যে জন্মস্থানটি খানিক লালন করা। নতুন পোশাকে, বন্ধুবান্ধবের সান্নিধ্যে ও ভোগের খিচুড়ির ঘ্রাণে ফিরে দেখা পশ্চিমবঙ্গ। আর, প্রবাসের মাটিতে ভবিষ্যৎ প্রজন্মের হাতে তুলে দেওয়া নিজেদের সংস্কৃতির পরিচয়।

প্রজন্মের হাতে সংস্কৃতির পরিচয়ের কথা বলতেই চোখের সামনে ভেসে ওঠে আর একটা দৃশ্য। আশি বা নব্বইয়ের দশকে যাঁরা নিজের হাতে আয়োজন করতেন পুজোর, আজ হুইলচেয়ারে আসীন হয়ে তৃপ্ত মুখে দেখছেন নিজেদের ছেলে ও নাতি নাতনির পুজোর তদারকি।

দু’বছর ধরে অতিমারি আর বিধিনিষেধের চাপে ম্লান হয়ে উঠেছিল প্রবাসের দুর্গাপুজো। সেই কারণে এই বারের সপ্তাহান্তের পুজোর দিকে উদগ্রীব হয়ে তাকিয়ে রয়েছেন মানুষ। ১ অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত পুজোর উদ্‌যাপনে মেতে উঠবেন মানুষ। শুধু লন্ডনেই কম করে ৪০টা পুজো হয়, তার মধ্যে উত্তর লন্ডনের পুজো বিখ্যাত। আর পুরনো পুজোর মধ্যে অন্যতম ক্যামডেনের সুইস কটেজ লাইব্রেরিতে অনুষ্ঠিত দুর্গাপুজো। যুগান্তর ও অমৃতবাজার পত্রিকার সম্পাদক তুষারকান্তি ঘোষ ১৯৬৩ সালে পুজোর সূচনায় প্রথম প্রতিমাটি দিয়েছিলেন। এয়ার ইন্ডিয়ার বিমানে করে লন্ডনে পা রেখেছিলেন মা দুর্গা। টাভিস্টক প্লেসের মেরি ওয়ার্ড হলে প্রথম অনুষ্ঠিত হয়েছিল পুজোটি। তার পরে সেটিকে সরিয়ে নিয়ে যাওয়া হয় হ্যাম্পস্টেড টাউন হলে ও তার পরে ক্যামডেনের কিংস ক্রস স্টেশনে। সেখানে প্রায় ১০০০ জন প্রতিমা দর্শন করতেন। পাশাপাশি, পশ্চিম লন্ডনের আর্লিং টাউন হলে বেঙ্গল হেরিটেজে ফাউন্ডেশন ও লন্ডন শারদোৎসবের উদ্যোগে সেজে উঠেছে দুর্গাপুজো। ৩০ সেপ্টেম্বর থেকেই পুজো শুরু তাদের। প্রয়াত রানি দ্বিতীয় এলিজ়াবেথকে সম্মান জানিয়েছেন তাঁরা। এ বার তাদের পুজোর থিম ‘আজ়াদি কি অমৃত মহোৎসব’। তার পরের বিশেষ আকর্ষণ সায়নী পালিতের কনসার্ট, শিশুদের জন্য হাট্টিমাটিমটিম, বড়দের জন্য ঢাকের তালে কোমর দোলে এবং অমৃত মহোৎসবের উপর কুইজ়। রয়েছে নানা রকম খাবারের স্টলও। ভারতীয় থেকে চাইনিজ়, কোনও কুইজ়িনই বাদ নেই তাতে।

একই সঙ্গে রয়েছে হ্যারো ‌আর্টস সেন্টারের পঞ্চমুখীর আয়োজিত দুর্গাপুজো। প্রতি বছরের মতো তাদের বিশেষ আকর্ষণ, ষষ্ঠীর দিন অনুষ্ঠেয় ‘মহিষাসুরমর্দ্দিনী’ নৃত্যনাট্য। তাদের পুজো চলবে ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত। এর সঙ্গে লন্ডন দুর্গাপুজো দশেরা অ্যাসেসিয়েশনের পুরনো পুজো তো রয়েইছে।

সব মিলিয়ে লন্ডনের পুজো এ বার জমজমাট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 London
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE