Advertisement
২৪ এপ্রিল ২০২৪
coronavirus

New Corona Strain: করোনার ভারতীয় প্রজাতির সংক্রমণ ক্রমশই দ্রুত ছড়াচ্ছে বিশ্বে, দাবি হু-র

হু-র আশঙ্কা, বিশ্ব জুড়ে করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে এটি শীঘ্রই প্রধান সংক্রামক হিসাবে চিহ্নিত হবে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ২১:৩৯
Share: Save:

গোটা বিশ্বেই করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণের দাপট বাড়ছে বলে দাবি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। করোনার এই প্রজাতিটি এ দেশে প্রথম ধরা পড়ায় অনেকেই একে ভারতীয় প্রজাতি বলে তকমা দিয়েছেন। শুক্রবার হু-র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনের আশঙ্কা, বিশ্ব জুড়ে করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণ যে হারে বাড়ছে, তাতে এটি শীঘ্রই প্রধান সংক্রামক হিসাবে চিহ্নিত হবে।

চিকিৎসক মহলের মতে, করোনার ডেল্টা প্রজাতি (বি.১.৬১৭.২ স্ট্রেন) আলফার থেকে বহু গুণ বেশি সংক্রামক। ব্রিটেন, রাশিয়ায় তো বটেই জার্মানিতেও টিকাকরণ সত্ত্বেও তা দ্রুত ছড়িয়ে পড়ছে বলে সে দেশের স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন। অন্য দিকে, আফ্রিকার বিভিন্ন দেশেও পর্যাপ্ত টিকাকরণ না হওয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। শুক্রবার একটি সাংবাদিক বৈঠকে সৌম্যার দাবি, “সংক্রমণের সংখ্যার নিরিখে ডেল্টা প্রজাতি বিশ্ব জুড়ে দ্রুত প্রভাব বিস্তার করছে।”

জার্মানির নতুন কোভিড টিকা ‘কিউরভ্যাক’-এর কার্যকারিতা হু-র মানদণ্ড (৫০ শতাংশ) পার করতে পারেনি বলেও হতাশা ব্যক্ত করেছেন সৌম্যা। প্রসঙ্গত, ট্রায়ালে ‘কিউরভ্যাক’-এর কার্যকারিতা মাত্র ৪৭ শতাংশ বলে একটি রিপোর্টে প্রকাশ। কিউরভ্যাক’ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, জার্মানিতে করোনার অন্তত ১৩টি প্রজাতির সংক্রমণ দেখা গিয়েছে। অন্য দিকে, ব্রিটেন এবং রাশিয়ায় সংক্রমণ ক্রমশই বাড়ছে। আফ্রিকার নামিবিয়া, সিয়েরা লিয়োন, লাইবেরিয়া এবং রোয়ান্ডায় গত সপ্তাহে সংক্রমণ প্রায় দ্বিগুণ বেড়েছে বলে জানিয়েছে হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 coronavirus Delta Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE