Advertisement
০১ মার্চ ২০২৪
Pfizer-BioNTech

COVID-19 Vaccine: করোনার বিভিন্ন রূপের বিরুদ্ধে প্রতিরোধী হতে পারে ফাইজারের তৃতীয় টিকা, দাবি রিপোর্টে

আমেরিকার বহুজাতিক সংস্থা ফাইজারের সঙ্গে যৌথ উদ্যোগে কমিরন্যাটি নামে কোভিড টিকা তৈরি করেছে জার্মান ওষুধ প্রস্তুতকারী সংস্থা বায়োএনটেক।

ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১০:৫৯
Share: Save:

করোনার বিরুদ্ধে লড়তে ফাইজার-বায়োএনটেকের প্রথম ও দ্বিতীয় টিকার পর হয়তো এর তৃতীয় টিকা নেওয়ারও প্রয়োজন রয়েছে। কারণ ওই দু’টি টিকার পর এর তৃতীয় টিকা হয়তো করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে বেশি কার্যকর হবে। ফাইজার-বায়োএনটেক কর্তৃপক্ষের তরফে প্রকাশিত একটি বিবৃতির উপর ভিত্তি করে শুক্রবার এমনটাই দাবি করল কয়েকটি সংবাদ সংস্থা। শীঘ্রই ওই টিকার অনুমোদনের আবেদন করা হবে বলে জানিয়েছে ফাইজার-বায়োএনটেক

আমেরিকার বহুজাতিক সংস্থা ফাইজারের সঙ্গে যৌথ উদ্যোগে কমিরন্যাটি নামে কোভিড টিকা তৈরি করেছে জার্মান ওষুধ প্রস্তুতকারী সংস্থা বায়োএনটেক। ওই দুই সংস্থার অন্তর্বর্তী রিপোর্টের দাবি, শুধুমাত্র কোভিডের প্রথম রূপই নয়, এর ভারতে প্রথম সন্ধান পাওয়া ডেল্টা এবং দক্ষিণ আফ্রিকার বিটার রূপের বিরুদ্ধেও এর তৃতীয় টিকা বেশি প্রতিরোধী হতে পারে।

কমিরন্যাটি-র তৃতীয় টিকার অনুমোদনের জন্য শীঘ্রই আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবং ইউরোপিয়ান মেডিসিন্স অ্যাজেন্সি (ইএমএ)-র কাছে আবেদন করা হবে বলে জানিয়েছে ফাইজার-বায়োএনটেক। তাদের পক্ষ থেকে বৃহস্পতিবার একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘এফডিএ এবং ইএমএ-র কাছে অনুমোদনের আবেদন করা ছাড়াও তৃতীয় টিকার পরীক্ষা সংক্রান্ত আরও তথ্য চিকিৎসাবিজ্ঞান সংক্রান্ত জার্নালে খুব শীঘ্রই প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।’

সম্প্রতি ‘নেচার’ পত্রিকার একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, করোনার ডেল্টা রূপের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের টিকা ততটা কার্যকর নয়। ওই প্রতিবেদনে ফাইজার-বায়োএনটেক ছাড়াও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ডের ক্ষেত্রেও একই দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে ইজরায়েল সরকারও দাবি করেছিল, ফাইজার-বায়োএনটেকের টিকা নেওয়ার ছ’মাস পর এর কার্যকারিতা হ্রাস পাচ্ছে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ইজরায়েলে যাঁদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হয়েছিল, ৬ জুন থেকে জুলাইয়ের গোড়ায় তাঁদের মধ্যে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা ৯৪ শতাংশ থেকে নেমে ৬৪ শতাংশ দাঁড়িয়েছে। ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুযায়ী, ইজরায়েলে সম্প্রতি ডেল্টা রূপের সংক্রমণ বাড়তে থাকায় এই পর্যবেক্ষণ করেছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক। এর পরই ফাইজার-বায়োএনটেক বিবৃতি জারি করে জানায় যে তাদের তৈরি তৃতীয় টিকার হয়তো ডেল্টার বিরুদ্ধে কার্যকরী হতে পারে। প্রথম দু’টি টিকার পর ছয় থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় টিকা নিলে তবে ওই রূপের বিরুদ্ধে পুরোপুরি সুরক্ষা পাওয়া যাবে বলে দাবি ফাইজার-বায়োএনটেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE