Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Coronavirus

Covid-19 variant: অন্তত ৪৬টি মিউটেশন হয়েছে কোভিড ১৯-এর, এ বার কি ফ্রান্সে খোঁজ মিলল নতুন রূপের

বিজ্ঞানীদের দাবি, ফ্রান্সের মার্সেই শহরে ১২ জনের শরীরে করোনার এই নয়া রূপের খোঁজে পাওয়া গিয়েছে। এই শহরের বাসিন্দারা নিয়মিত আফ্রিকা যান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৩:৫৯
Share: Save:

করোনার রূপ ওমিক্রন নিয়ে উদ্বেগের শেষ হতে না হতে ফের ভাইরাসের নয়া রূপের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। অন্তত তেমনটাই দাবি করেছেন ফ্রান্সের এক দল বিজ্ঞানী। ফ্রান্সের মেডিটেরানি ইনফেকশন নামে সংস্থার গবেষকরা কোভিডের এই রূপের নাম দিয়েছেন ইহু।

Advertisement

গবেষকদের দাবি এই নয়া রূপটিতে ভাইরাসের অন্তত ৪৬টি মিউটেশন হয়েছে। ফলে এর সঙ্গে লড়াইয়ে কোভিডের চলতি টিকাগুলি কার্যকরী না হতেও পারে বলে মনে করছেন তাঁরা।
ফ্রান্সের মার্সেই শহরে ১২ জনের শরীরে করোনার এই নয়া রূপের খোঁজে পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, এই শহরের অনেকেই নিয়মিত আফ্রিকার দেশগুলিতে যাতায়াত করেন। বিশেষত ক্যামেরুনে তাঁরা বেশি যান। সে দেশ থেকে ভাইরাসের এই নয়া রূপ রোগীর শরীরে প্রবেশ করছে কি না তা বোঝার চেষ্টা করছেন গবেষকরা।

বর্তমানে করোনার ওমিক্রন রূপই বিশ্বে বিভিন্ন প্রান্তে প্রভাবশালী ভূমিকায় রয়েছে। কিন্তু ভাইরাসের এই নয়া রূপ ইহু কতটা সংক্রামক তা এখনও স্পষ্ট করে গবেষকরা কিছু জানা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে শুধু মাত্র ফ্রান্সেই কয়েক জন রোগীর শরীরে এর উপস্থিতির কথা জানা গিয়েছে। তাই একে করোনার নয়া রূপ বলার আগে আরও খতিয়ে দেখতে চাইছে তারা।

এ প্রসঙ্গে একটি দীর্ঘ টুইট করেছন মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল-ডিং। তাঁর মতে এখন করোনার নতুন রূপগুলি একের পর এক আসতে থাকবে। তার মানে এই নয় যে তারা প্রত্যেকেই বিপজ্জনক। সংখ্যাবৃদ্ধি করার ক্ষমতার উপর নির্ভর করে এটির বিপজ্জনক হয়ে ওঠা। মূল ভাইরাসটি থেকে কতগুলি মিউটেশন হচ্ছে তাও গুরুত্বপূর্ণ বিষয় বলে তিনি জানিয়েছেন।
গত ২৪ ডিসেম্বর প্রথম ওমিক্রন আক্রান্তের খবর মেলে দক্ষিণ আফ্রিকায়। তার পর বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়ে করোনার এই রূপ। ভারতে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ১,৯০০।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.