Advertisement
০২ মে ২০২৪
Chinese Spy Balloon

আমেরিকার পর এশিয়ার আকাশেও এ বার চিনের ‘গুপ্তচর’ বেলুন? দানা বাঁধছে রহস্য

জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে এই ধরনের বেলুন ওড়ার বিষয়টি নিশ্চিত করেছে টোকিয়ো। জাপানের পক্ষ থেকে বলা হয়েছে, ভবিষ্যতে এই বেলুন নামানোর জন্য তারা প্রস্তুত।

New images of alleged Chinese spy balloons over Asia, months after it was seen in America

টোকিয়োর আকাশে উড়ছে সেই ‘গুপ্তচর’ বেলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টোকিয়ো (জাপান) শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১২:৪৫
Share: Save:

আমেরিকার উপর নজরদার বেলুনের উপস্থিতি এবং সেই সব বেলুন গুলি করে সে দেশে নামানোর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছিল। এ বার বিবিসি-র দাবি, এশিয়ার আকাশেও গুপ্তচর বেলুন উড়িয়েছে চিন। বেলুন উড়ে গিয়েছে জাপান এবং তাইওয়ানের উপর দিয়ে। বিবিসি-র প্রতিবেদনে প্রকাশ, জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে এই ধরনের বেলুন ওড়ার বিষয়টি নিশ্চিত করেছে টোকিয়ো। জাপানের পক্ষ থেকে বলা হয়েছে, ভবিষ্যতে এই বেলুন নামানোর জন্য তারা প্রস্তুত। বিবিসির এই প্রতিবেদন নিয়ে অবশ্য কোনও মন্তব্য করেনি চিন।

‘গুপ্তচর’ বেলুন ওড়ার বিষয়টি প্রকাশ্যে আসার পর আমেরিকা এবং চিনের সম্পর্কে নতুন করে তিক্ততা দেখা দেয়। চিনের পক্ষ থেকে তখন দাবি করা হয়েছিল, জানুয়ারির শেষ দিকে আমেরিকার উত্তর-পশ্চিমাঞ্চলের আকাশে বেলুনটি ছিল অসামরিক আকাশযান। আবহাওয়ার মতো বিষয়ে বৈজ্ঞানিক গবেষণার জন্য বেলুনটি ব্যবহার করা হচ্ছিল। তবে সেই বেলুন যে আমেরিকার আকাশে চলে গিয়েছে, তা তারা বুঝতে পারেনি। বিষয়টি অনিচ্ছাকৃত এবং বিচ্ছিন্ন ঘটনা বলেই সময় তারা বর্ণনা করেছিল। তবে সেই সময়কে পিছনে ফেলে সম্প্রতি চিন সফরে যান আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)-র পূর্ব এশিয়া বিষয়ক প্রাক্তন বিশ্লেষক জন কালভার বিবিসিকে বলেন, এশিয়ার আকাশে চিনের বেলুন ওড়ানোর বিষয়টি নতুন নয়, অন্তত পাঁচ বছর আগে থেকে এমন কাজ করে যাচ্ছে চিন।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে, সরকার সব ধরনের সতর্কতা অবলম্বন করছে। জাপানের ভূখণ্ডের নিরাপত্তা নিশ্চিত করা এবং দেশটির জনগণের স্বার্থ রক্ষায় এই বেলুন গুলি করে নামাতেও তারা প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese Spy Baloon america Tokyo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE