Advertisement
০১ মার্চ ২০২৪
King Charles III

পরিবর্তনের আঁচ এ বার ব্রিটিশ পাউন্ডে, রানি এলিজ়াবেথের বদলে রাজা চার্লসের ছবি

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড জানিয়েছে, ২০২৪ সালের মাঝামাঝি কোনও এক সময়ে বাজারে আসবে রাজা তৃতীয় চার্লসের ছবি দেওয়া পলিমারে তৈরি ওই নয়া ব্যাঙ্কনোট।

রাজা তৃতীয় চার্লসের ছবি দেওয়া নয়া ব্যাঙ্ক নোটের ছবি প্রকাশ করল ‘ব্যাঙ্ক অফ ইংল্যান্ড’।

রাজা তৃতীয় চার্লসের ছবি দেওয়া নয়া ব্যাঙ্ক নোটের ছবি প্রকাশ করল ‘ব্যাঙ্ক অফ ইংল্যান্ড’। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৮:০৭
Share: Save:

রানি দ্বিতীয় এলিজ়াবেথের প্রয়াণের পরে প্রায় ৩ মাস আগে ব্রিটেনে শুরু হয়েছে রাজা তৃতীয় চার্লসের জমানা। কিন্তু অনেক কিছুই চলছে এখনও পুরনো নিয়মে। তবে সেই সঙ্গে ধীরে ধীরে শুরু হয়েছে বদলের প্রক্রিয়া। ব্যাঙ্ক নোট, ডাকটিকিট, সরকারি অভিজ্ঞানে আগামী কয়েক বছরে জায়গা করে নেবে রাজা চার্লসের ছবি।

সেই প্রক্রিয়ারই অঙ্গ হিসাবে মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হল রাজা তৃতীয় চার্লসের ছবি দেওয়া ৫, ১০, ২০ এবং ৫০ পাউন্ডের নতুন মুদ্রার ছবি। তবে এখনই তা বাজারে ছাড়ছে না ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সরকার। ব্যাঙ্ক অফ ইংল্যান্ড জানিয়েছে, ২০২৪ সালের মাঝামাঝি কোনও এক সময়ে বাজারে আসবে চার্লসের ছবি দেওয়া পলিমারে তৈরি ওই নয়া ব্যাঙ্কনোট।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, নোটের উপর ছাপা চার্লসের ছবিটি ২০১৩ সালে তোলা। তবে ব্রিটেনের রয়্যাল মিন্ট ইতিমধ্যেই রাজা চার্লসের প্রতিকৃতি সম্বলিত ধাতব মুদ্রা বাজারে ছাড়ার কথা ঘোষণা করেছে। প্রসঙ্গত, ২০১৬ সাল থেকেই ধীরে ধীরে পুরনো কাগজের ব্যাঙ্ক নোট বাতিল করে পলিমারের নয়া নোট ব্রিটেনের বাজারে ছাড়া হচ্ছে।

গত ৮ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজ়াবেথের প্রয়াণের পর ব্যাঙ্ক অফ ইংল্যান্ড সূত্রে জানা গিয়েছিল, বাজারে রানির ছবি দেওয়া প্রায় ৫ বিলিয়ন (৫০০ কোটি) নোট চলছে। সেগুলো বদলে রাজা চার্লসের ছবিওয়ালা নোট আনতে অন্তত দু’বছর লাগবে। রানির ছবি বদলালেও মুদ্রার নকশা তেমন পাল্টানো হয়নি। ব্রিটেনের পাশাপাশি কানাডার কিছু নোট, নিউজ়িল্যান্ডের মুদ্রা, কমনওয়েলথের কিছু অংশের সব নোট-মুদ্রাতে এলিজ়াবেথের ছবিও পাল্টাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE