×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

করোনার নতুন স্ট্রেন নিয়ন্ত্রণের বাইরে যায়নি, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

সংবাদ সংস্থা
জেনিভা ২২ ডিসেম্বর ২০২০ ১০:১২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ব্রিটেনে করোনার নতুন স্ট্রেন নিয়ে অতিরিক্ত উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু-র ইমার্জেন্সি চিফ মাইকেল রায়ান সাংবাদিক বৈঠকে বলেন, “এর থেকে আরও বেশি মাত্রায় সংক্রমণ দেখেছি এই অতিমারিতে। সেগুলোকে আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি। তাই নতুন এই পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে এমনটা ভাবার কোনও কারণ নেই। তবে এ নিয়ে চুপ করে বসে থাকাটাও ঠিক হবে না।”

অনেকেই দাবি করেছে, করোনার নতুন এই স্ট্রেনটি নাকি আগের তুলনায় ৭০ শতাংশ বেশি দ্রুত সংক্রমণ ছাড়াচ্ছে। আর এখানেই ভয়ের কারণ তৈরি হয়েছে। এ প্রসঙ্গে সোমবার হু বলেছে, নতুন এই স্ট্রেন দ্রুত সংক্রমণ ছড়ালেও পরিস্থিতি হাতের এখনও হাতের বাইরে চলে যায়নি।

ইংল্যান্ড, দক্ষিণ-পূর্ব এবং পূর্ব ইংল্যান্ডে করোনার নুতন স্ট্রেন ধরা পড়ে সেপ্টেম্বরে। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক সম্প্রতি জানিয়েছেন, নতুন এই স্ট্রেনের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। তার পরই বিশ্বের ৩০টি ব্রিটেন থেকে আগত সব যাত্রীদের উপর এবং বিমান সংযোগও নিষিদ্ধ করেছে। ইউরোপ-সহ বিশ্বের বহু দেশ ইতিমধ্যেই ব্রিটেনের বিমানে নিষেধাজ্ঞা জারি করেছে।

Advertisement

আরও পড়ুন: টিকা নেওয়ার লাইভ সম্প্রচার, বাইডেন এ ক্ষেত্রেও হারালেন ট্রাম্পকে

রায়ান অবশ্য বলেছেন, “আমরা যে পদক্ষেপ করছি সেটাই ঠিক। তবে আরও একটু বেশই সতর্ক ভাবে পা ফেলতে হবে আমাদের। যাতে নতুন এই স্ট্রেনকে সহজে নিয়ন্ত্রণে আনা যায়।

Advertisement