Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Taliban 2.0

Taliban: আগে আমেরিকা যাক, তার পর সরকার গঠন! বলছে তালিবান

৩১ অগস্টের মধ্যে আমেরিকার সমস্ত সেনা আফগানিস্তান ছাড়বে বলেই তালিবানের সঙ্গে সমঝোতা হয়েছিল হোয়াইট হাউজের, প্রাথমিক ভাবে এমন খবরই সামনে এসেছিল।

— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ১৮:০৪
Share: Save:

যত ক্ষণ না আমেরিকার সেনা আফগানিস্তান ছাড়ছে, তত ক্ষণ নতুন সরকার গঠন করা হবে না। আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে এমনটাই জানাল তালিবান সূত্র।
৩১ অগস্টের মধ্যে আমেরিকার সমস্ত সেনা আফগানিস্তান ছাড়বে বলেই তালিবানের সঙ্গে সমঝোতা হয়েছিল হোয়াইট হাউজের, প্রাথমিক ভাবে এমন খবরই সামনে এসেছিল। গত ১৫ অগস্ট তালিবান বাহিনী কাবুল দখল নিশ্চিত করতেই রাজধানী শহরে বসবাসকারী আমেরিকার নাগরিকেরা আফগানিস্তান ছাড়তে উদ্যত হয়েছেন। ইতিমধ্যেই প্রায় ১৭ হাজার নাগরিককে বাইডেন প্রশাসন দেশে ফিরিয়ে নিয়ে গেলেও এখনও প্রচুর মানুষ আটকে রয়েছেন কাবুলে। তাঁদের প্রত্যেককে দেশে ফেরাতে গেলে ৩১ অগস্টের বেশি সময় লেগে যাতে পারে বলেই মনে করা হচ্ছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই সময়সীমা বাড়ানোর আবেদন জানিয়েছেন। বিষয়টি নিয়ে জি-৭ বৈঠকেও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। তালিবানের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নাগরিদের দেশে ফেরানোর কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে হবে। সময়সীমা বাড়ানো হবে না। সমঝোতার অন্যথা হলে পরিণাম খারাপ হবে বলেই ব্রিটেনের সংবাদ মাধ্যমে হুমকি দিয়েছেন এক তালিবান মুখপাত্র। তার পরই তালিবান সূত্রের তরফে বলা হল, আফগানিস্তানে এক জন আমেরিকার সেনা থাকলেও নতুন সরকার গড়বে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban 2.0 Taliban regime Afghan Taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE