Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Russia-Ukraine Conflict

Russia-Ukraine Conflict: ‘কাউকে ক্ষমা করব না, দেশে যাঁরা হিংসা চালিয়েছেন, তাঁদের শাস্তি পেতে হবে’

যারা হিংসায় মদত দিয়েছে কিংবা অংশ নিয়েছে, কাউকে রেহাই দেওয়া হবে না— এমনই হুঁশিয়ারি দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। 

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কিভ শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ০৫:৩৫
Share: Save:

যারা হিংসায় মদত দিয়েছে কিংবা অংশ নিয়েছে, কাউকে রেহাই দেওয়া হবে না— এমনই হুঁশিয়ারি দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।

Advertisement

ইউক্রেনের অভিযোগ, সামরিক অভিযানের নামে ইউক্রেনের সাধারণ মানুষকেও নিশানা করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে জ়েলেনস্কি বলেছেন, ‘‘আমরা ক্ষমা করব না। আমরা ভুলবও না। আমাদের ভূখণ্ডে যাঁরা হিংসা চালিয়েছেন, তাঁদের সকলকে শাস্তি পেতে হবে।’’ এর পরেই তাঁর হুঁশিয়ারি, ‘‘যারা আমাদের শহরে, আমাদের নাগরিকদের উপরে বোমা ফেলেছে, যারা সেই নির্দেশ দিয়েছে প্রত্যেককে খুঁজে খুঁজে শাস্তি দেওয়া হবে। কবর ছাড়া তোমরা পৃথিবীর কোথাও শান্তি পাবে না।’’ রুশ আক্রমণে বিপুল সংখ্যক ইউক্রেনের মানুষের মৃত্যুকে ‘পরিকল্পনামাফিক হত্যা’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

ইউক্রেন প্রশাসনের তরফে অভিযোগ তোলা হয়েছে যে, তাদের সেনা প্রবল প্রতিরোধ গড়ে তোলায় ইউক্রেনের সাধারণ মানুষকে নিশানা করছে রাশিয়া। বাদ যাচ্ছে না হাসপাতাল, স্কুলও। যদিও সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে রাশিয়া।

জ়েলেনস্কি শুরু থেকেই রাশিয়ার বিরুদ্ধে পিছু না হটার বার্তা দিয়েছেন। তবে তাঁর আচরণ রাশিয়াকে আরও উস্কে দিচ্ছে বলে অভিযোগ তুলেছেন ইউক্রেনের প্রাক্তন প্রধানমন্ত্রী মাইকোলা আ‌জ়ারভ।

Advertisement

যুদ্ধ শুরুর ১২ দিনের মধ্যে তিন বার জ়েলেনস্কিকে হত্যা চেষ্টা করা হয় বলে রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। কাল আমেরিকান বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনও জানিয়েছেন, রাশিয়া যদি কোনও ভাবে জ়েলেনস্কিকে হত্যাও করে, তা হলেও ইউক্রেনকে কাবু করা যাবে না। জ়েলেনস্কির অনুপস্থিতিতে কী ভাবে পরিস্থিতির মোকাবিলা করা হবে, তার বিকল্প পরিকল্পনা ইতিমধ্যেই করে তৈরি রয়েছে। কঠিন পরিস্থিতিতে জ়েলেনস্কির নেতৃত্বের প্রশংসাও করেন আমেরিকান বিদেশসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.