Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Jurassic Park

Jurassic park: কচ্ছপের সঙ্গমকালীন ডাক লুকিয়ে আছে ‘জুরাসিক পার্ক’ ছবিতে, দেখুন ভিডিয়ো

ডাইনোসরের ডাক কেমন হয়, তা কেউ জানে না। সেই কারণে এমন ডাক তৈরি করা দরকার ছিল, যা আগে কখনও শোনা যায়নি।

ছবির দৃশ্য

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫৫
Share: Save:

কোথায় বিশালাকার ডাইনোসর, আর কোথায় কচ্ছপ! কিন্তু এই দুই প্রাণীকেই মিলিয়ে দিয়েছিল বিখ্যাত হলিউড ছবি ‘জুরাসিক পার্ক’। ছবির আবহ পরিকল্পক গ্যারি রিডস্ট্রম জানিয়েছেন, ১৯৯৩ সালের প্রথম ছবির বিখ্যাত ‘কিচেন সিন’-এ র‌্যাপ্টরের যে ছোট্ট ছোট্ট ডাক শুনতে পাওয়া যায়, তা আসলে সঙ্গমরত কচ্ছপের শীৎকারের শব্দ। যে ভিডিয়োটি প্রতিবেদনের মধ্যে রয়েছে, সেটির ১৪ সেকেন্ডে গেলেই সেই ডাক শোনা সম্ভব হবে।

আবহ পরিচালনার দায়িত্বে ছিলেন যাঁরা, তাঁরা জানিয়েছেন, ডাইনোসরের ডাক কেমন হয়, তা কেউ জানে না। সেই কারণে এমন আওয়াজ তৈরি করা দরকার ছিল, যা আগে কখনও শোনা যায়নি। আবার এমন শব্দও তৈরি করা যাবে না, যেগুলি একে বারে আজগুবি বলে মনে হবে। সেই কারণেই বাস্তবের শব্দকে সামান্য বদলে ব্যবহার করা হয়েছিল ছবিতে।

কচ্ছপ প্রসঙ্গে তিনি বলেন, সাধারণত কচ্ছপকে নীরব প্রাণী মনে হলেও নানা রকম ভাব প্রকাশের জন্য কচ্ছপের একাধিক ডাক রয়েছে। তবে সেগুলি খুব জোরে, এমন নয়। আর কচ্ছপের সঙ্গমকালীন শব্দ বেছে নেওয়ার কারণ, কচ্ছপ সাধারণত দীর্ঘক্ষণ মিলনে লিপ্ত থাকে। ফলে অনেক বার শব্দ রেকর্ড করার সুযোগ পাওয়া যায়, যা ভিন্ন ভিন্ন রকমেরও হয়। সেই কারণেই এই শব্দ আমরা ব্যবহার করেছিলাম। এ ছাড়াও হাতির ডাকও একটু বদলে ব্যবহার করা হয়েছিল ছবিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jurassic Park Bizzare Dinosaurs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE