Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Omicron

Coronavirus: ডেল্টার চেয়ে কম নয় ওমিক্রন স্ট্রেন, দাবি নয়া রিপোর্টে

ওমিক্রন আক্রান্ত এমন ১১,৩২৯ জনের সঙ্গে অন্য ভেরিয়েন্টে আক্রান্ত দু’লক্ষ মানুষের নমুনার তুল্যমূল্য বিচার করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকেরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ০৬:৩৩
Share: Save:

সংক্রমণ ক্ষমতায় ডেল্টা থেকে কোনও অংশে কম নয় ওমিক্রন। শুধু তাই-ই নয়, শুক্রাণুর উপরেও নাকি গুরুতর প্রভাব ফেলে এই করোনাভাইরাস! দু’টি পৃথক গবেষণায় উঠে এসেছে এই তথ্য দু’টি ।

Advertisement

অতিমারির কবলে থাকা বিশ্বের কাছে ডেল্টার পর আতঙ্কের নয়া নাম হয়ে দাঁড়িয়েছে ওমিক্রন। স্ট্রেনটির দ্রুত ছড়িয়ে পড়া নিয়ে আশঙ্কা প্রকাশ করলেও সেটির সংক্রমণ ক্ষমতা নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবে ‘দ্য ইম্পিরিয়াল কলেজ লন্ডন’-এর এক গবেষক দলের অনুসন্ধানে উঠে এসেছে, ডেল্টার সামনে ওমিক্রনকে খাটো করে দেখার কোনও কারণ নেই। টেক্কা দিতে পারা অন্য প্রসঙ্গ, তবে প্রাথমিক ভাবে যা বোঝা যাচ্ছে তাতে সংক্রমণ ক্ষমতায় ওমিক্রনের চেয়ে ডেল্টা কোনও অংশে কম নয়।

ওমিক্রন আক্রান্ত এমন ১১,৩২৯ জনের সঙ্গে অন্য ভেরিয়েন্টে আক্রান্ত দু’লক্ষ মানুষের নমুনার তুল্যমূল্য বিচার করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকেরা। সোমবার প্রকাশিত এই রিপোর্টটির যদিও এখনও ‘পিয়ার রিভিউ’ হওয়া বাকি। পাশাপাশি ওমিক্রনের উপর প্রতিষেধকের কার্যকারিতা নিয়েও তথ্য রয়েছে ওই রিপোর্টিটিতে। তার বয়ান অনুযায়ী, ওমিক্রন রুখতে টিকার দু’টি ডোজ়ের উপযোগিতা ০-২০%। বুস্টার ডোজ়ের উপযোগিতা ৫৫ থেকে ৮০ %। আর ডেল্টার তুলনায় ওমিক্রনে দ্বিতীয় বার সংক্রমণের ঝুঁকির পরিমাণ ৫.৪ গুণ বেশি। যদিও বিভিন্ন মানুষের ক্ষেত্রে তা ভিন্ন হতে পারে।

অন্য একটি গবেষণায় বিশ্লেষিত হয়েছে শুক্রাণুর উপর করোনাভাইরাসের প্রভাব। সংশ্লিষ্ট গবেষকদের মতে, অনেকের ক্ষেত্রে কোভিড থেকে সেরে ওঠার পরেও বেশ কয়েক মাস পর্যন্ত শুক্রাণুর ক্ষমতা কম থাকে। পরীক্ষায় দেখা গিয়েছে, প্রায় ৬০ শতাংশ পুরুষের ক্ষেত্রে শুক্রাণুর গতিশীলতা
হ্রাস পেয়েছে। আর প্রায় ৩৭ শতাংশের ক্ষেত্রে শুক্রাণুর সামগ্রিক সংখ্যাই কমতে দেখা গিয়েছে বলে দাবি সংশ্লিষ্ট রিপোর্টের।

Advertisement

বেলজিয়ামের বাসিন্দা ১২০ জন পুরুষের উপর এই পরীক্ষা চালানো হয়োছিল। তাঁদের গড় বয়স ৩৫। সকলেই কোভিড থেকে সেরে উঠেছেন কমপক্ষে ৫২ দিন আগে। তাঁদের মধ্যে ৫১ জনের শুক্রাণুর গতিশীলতা কমে গিয়েছে বলে উঠে এসেছে পরীক্ষায়। আর কিছু সংখ্যক পুরুষের শুক্রাণুর সংখ্যা স্বাভাবিকের চেয়ে কমে গিয়েছে বলে ধরা পড়ে। তবে সাধারণত মাস তিনেকের মাথায় এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু আরও দীর্ঘমেয়াদি কোনও প্রভাব পড়ার কোনও আশঙ্কা থাকছে কি না, তা খতিয়ে দেখতে আরও গভীরে অনুসন্ধান প্রয়োজন বলে
জানিয়েছেন তাঁরা।

অন্য দিকে, ওমিক্রন আতঙ্কের মাঝে ইজ়রায়েলে ৬০ বছরের ঊর্ধ্বদের পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের তৃতীয় বুস্টার ডোজ় দেওয়ার কথা ঘোষণা করলেন সে দেশের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ইতিমধ্যেই ১৭৫ জন ওমিক্রন আক্রান্তের হদিস মিলেছে সে দেশে। একই সঙ্গে উৎসবের মরসুমে কড়াকড়িও বাড়িয়েছে প্রশাসন। যদিও লকডাউনের পথে এখনই হাঁটা হবে না বলেই জানিয়েছেন কর্তারা।

এ দিন বাড়তে থাকা ওমিক্রন সংক্রমণের বিরুদ্ধে কড়া পদক্ষেপের ডাক দিয়েছেন মাইক্রসফটের কর্ণধার বিল গেটস। পর পর টুইটে আরও সতর্ক হওয়ার অনুরোধ
জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.