Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Nawaj Sharif

পাকিস্তানে ফিরছেন নওয়াজ় শরিফ? দাদার পাসপোর্ট ফিরিয়ে দিলেন প্রধানমন্ত্রী ভাই শাহবাজ়

ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন পাক সরকার নওয়াজ় শরিফকে ‘পলাতক’ ঘোষণা করে তাঁকে প্রত্যর্পণের আবেদন জানিয়েছিল ব্রিটেনের কাছে। বাজেয়াপ্ত করেছিল পাসপোর্ট।

নওয়াজ়ের পাসপোর্ট ফিরিয়ে দেওয়া হল পাক প্রধানমন্ত্রী শাহবাজ়ের নির্দেশে।

নওয়াজ়ের পাসপোর্ট ফিরিয়ে দেওয়া হল পাক প্রধানমন্ত্রী শাহবাজ়ের নির্দেশে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১২:৫৩
Share: Save:

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়েই দাদা নওয়াজ় শরিফকে ‘নিরাপদে’ দেশে ফেরাতে তৎপর হয়েছিলেন ভাই শাহবাজ়। শেষ পর্যন্ত সেই চেষ্টা ফলপ্রসূ হল। শুক্রবার পাকিস্তান বিদেশ দফতরের তরফে লন্ডনে স্বেচ্ছানির্বাসনে থাকা প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান মুসলিম লিগ (এন) প্রধান নওয়াজ়ের ‘কুটনৈতিক পাসপোর্ট’ পুনর্নবীকরণ করা হয়েছে। ওই পাসপোর্ট বাজেয়াপ্ত হয়েছিল ইমরান খানের জমানায়।

Advertisement

সরকারি সূত্রে খবর, গত এপ্রিলে প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নেওয়ার পরেই শাহবাজ় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছিলেন পাক বিদেশ দফতরকে। এর পর পাক বিদেশ দফতরের তরফে লন্ডনের পাক হাই কমিশনকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়। পাক সংবাদমাধ্যম জানাচ্ছে, আগামী পাঁচ বছর ওই কূটনৈতিক পাসপোর্টের সাহায্যে পাকিস্তানে আসতে, থাকতে এবং পাকিস্তান থেকে অন্য দেশে যেতে পারবেন একাধিক ফৌজদারি মামলায় অভিযুক্ত নওয়াজ়।

প্রসঙ্গত, পানামা নথি ফাঁসের পর ২০১৭ সালে দুর্নীতি এবং আয়ের সঙ্গে সঙ্গতিবিহীন সম্পত্তির মামলায় পাকিস্তানের দুর্নীতি দমন আদালত নওয়াজ়কে ১০ বছরের জেলের সাজা দিয়েছিল। জেলে যেতে হয় তাঁকে। পাক সুপ্রিম কোর্টও সে রায় বহাল রাখে। ২০১৯-এ চিকিৎসার জন্য চার সপ্তাহের জন্য পাকিস্তান মুসলিম লিগ (এন)-এর নেতাকে লন্ডন যাওয়ার অনুমতি দিয়েছিল পাক আদালত। কিন্তু লন্ডনে গিয়ে নওয়াজ় আর ফেরেননি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.