Advertisement
০৪ মে ২০২৪
Afghanistan

Afghan Journalist: আগে ছিলেন সাংবাদিক, তালিবান শাসনে তিনিই এখন রাস্তায় খাবার বিক্রি করছেন!

কবীর হাকমল এক টুইটার গ্রাহক সম্প্রতি একটি ছবি শেয়ার করেছেন নেটমাধ্যমে। সেখানে সাংবাদিকের দু’টি ছবি দিয়েছেন তিনি।

মুসা মহম্মদি এখন খাবার বিক্রি করছেন রাস্তায়। (বাঁ দিকে) সাংবাদিক মুসা মহম্মদি। ছবি সৌজন্য টুইটার।

মুসা মহম্মদি এখন খাবার বিক্রি করছেন রাস্তায়। (বাঁ দিকে) সাংবাদিক মুসা মহম্মদি। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৯:০৮
Share: Save:

ছিলেন সাংবাদিক। কিন্তু এখন সেই সাংবাদিককেই তাঁর পেশা ছেড়ে জীবন বাঁচাতে রাস্তায় খাবার বিক্রি করতে হচ্ছে। এ দৃশ্য আর কোথাও নয়, তালিবানশাসিত আফগানিস্তানের।

কবীর হাকমল এক টুইটার গ্রাহক সম্প্রতি একটি ছবি শেয়ার করেছেন নেটমাধ্যমে। সেখানে সাংবাদিকের দু’টি ছবি দিয়েছেন তিনি। একটি তালিবান ক্ষমতায় আসার আগে। আর দ্বিতীয় তালিবানশাসিত আফগানিস্তানের। এই ছবিই বলে দিচ্ছে, তালিবানশাসিত আফগানিস্তানে অর্থনীতি, রোজগার এবং চাকরির কী দুর্দশা।

সাংবাদিকে নাম মুসা মহম্মদি। আফগানিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের আমলে সাংবাদিকতার কাজ করতেন তিনি। ভাল উপার্জন করতেন। অনেক দিন ধরেই সাংবাদিকতার পেশার সঙ্গে জড়িত ছিলেন। কিন্তু সেই পেশা ছেড়ে ফল বিক্রি করার কথা স্বপ্নেও ভাবেননি মুসা। শুধু মুসা কেন, তাঁর মতো আরও অনেক মেধাবী এবং উচ্চপদস্থ কর্মীর একই দশা।

তালিবান ক্ষমতায় আসার পর থেকেই আফগানিস্তানের আইনকানুন এবং প্রশাসনিক ব্যবস্থায় অনেক পরিবর্তন এনেছে। কিন্তু এই পরিবর্তন যে আফগানিদের জন্য স্বস্তির হয়েছে তেমনটা নয়। তালিবান শাসনে মহিলাদের উপর নানা রকম নিষেধাজ্ঞা রয়েছে। শিক্ষা ব্যবস্থায় নানাবিধ নিষেধাজ্ঞা জারি করেছে। আগের সরকারের অধীনে কাজ করেছেন এমন বহু কর্মীকে ছেঁটে ফেলা হয়েছে। কোনও রকমে দিনযাপন করতে হচ্ছে তাঁদের। নানা রকম বিধিনিষেধের জেরে আফগানিস্তানের অর্থনীতি খাদের কিনারে পৌঁছে গিয়েছে। চাকরির জন্য হাহাকার অবস্থা সে দেশে। মুসার হালই তার জলজ্যান্ত উদাহরণ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Afghanistan journalist taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE