Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India

P-75 Project: মোদী-মাকরঁ বৈঠকের ঠিক আগে ভারতের সঙ্গে ডুবোজাহাজ চুক্তি বাতিল ফরাসি সংস্থার

নরেন্দ্র মোদী বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। বুধবারই ফ্রান্সের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গে দেখা করার কথা তাঁর।

ছ’টি ডুবোজাহাজ তৈরির কথা ছিল নেভাল গ্রুপের।

ছ’টি ডুবোজাহাজ তৈরির কথা ছিল নেভাল গ্রুপের। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১০:০১
Share: Save:

ভারতের পি-৭৫ প্রকল্পে হাত মেলাতে পারবে না ফরাসি প্রতিরক্ষা সংস্থা নেভাল গ্রুপ। পি-৭৫ প্রকল্পের আওতায় ভারতীয় নৌবাহিনীর জন্য ছয়টি ডুবোজাহাজ তৈরির দায়িত্বে ছিল নেভাল গ্রুপ। সেই দায়িত্ব থেকেই পিছু হঠল এই সংস্থা।

সংস্থার তরফে জানানো হয়েছে যে, ‘এয়ার-ইন্ডিপেন্ডেন্ট প্রপালশন’ (এআইপি) প্রযুক্তির জন্য প্রয়োজনীয় যে ব্যবস্থা নেওয়া উচিত তা এই ডুবোজাহাজে নেই। এআইপি হল এমন এক প্রযুক্তি যা ডুবোজাহাজকে দ্রুত গতিতে দীর্ঘ সময়ের জন্য সমুদ্রের জলের ভিতরে ডুবে থাকতে সাহাষ্য করে।

৪৩ হাজার কোটি টাকার এই প্রকল্পের জন্য বাছাই করা পাঁচটি আন্তর্জাতিক সংস্থার মধ্যে একটি ছিল নেভাল গ্রুপ। বাকি সংস্থাগুলিকে ছাপিয়ে নেভাল গ্রুপের হাতেই ডুবোজাহাজ তৈরির বরাত যায়। দুই ভারতীয় সংস্থার সঙ্গে এক যোগে ছ’টি ডুবোজাহাজ তৈরির কথা ছিল নেভাল গ্রুপের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। বুধবারই ফ্রান্সের পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গে দেখা করার কথা তাঁর। সেই সফরের ঠিক এক দিন আগে এই ঘোষণা করল নেভাল গ্রুপ। নেভাল গ্রুপের এই সিদ্ধান্তের ফলে তাঁদের আলাপচারিতায় বিশেষ প্রভাব পড়তে পারে বা তাঁদের কথায় এই প্রকল্পের কথা উঠে আসতে পারে বলেও মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India france submarine Project cancelled
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE