Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Christie's Auction

Christie's: বিলেতে নিলাম হল রবি ঠাকুরের আঁকা ছবির, দাম উঠল পাঁচ কোটি টাকা!

নিলাম সংস্থা সূত্রে এর আগে জানানো হয়েছিল, ছবিটি ৮৮ লক্ষ থেকে ১.৩ কোটি টাকায় বিক্রি হতে পারে বলে আশা করছে তারা।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘যুগল’।

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘যুগল’।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ০৭:১২
Share: Save:

রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি নিলাম করল নিলাম সংস্থা ক্রিস্টিজ়। নিলাম সংস্থার কমিশন-সহ পাঁচ লক্ষ পাউন্ডে (পাঁচ কোটি টাকা) আজ বিক্রি হয়েছে ছবিটি। নামহীন ছবিটিকে ক্রিস্টিজ়ের সাইটে ‘যুগল’ নামে উল্লেখ করা হয়েছে। কে কিনেছে, তা অবশ্য জানানো হয়নি।

নিলাম সংস্থা সূত্রে এর আগে জানানো হয়েছিল, ছবিটি ৮৮ লক্ষ থেকে ১.৩ কোটি টাকায় বিক্রি হতে পারে বলে আশা করছে তারা। সংস্থার ওয়েবসাইট বলছে, ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথের আঁকা বেশির ভাগ ছবির থেকে আয়তনে কিছুটা বড়। ১৯৩০ বা তার অল্প কিছু দিন আগে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘গালেরি পিগাল’-এ সেগুলির প্রদর্শনী হয়। রবীন্দ্রনাথের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ অন্দ্রে। তাঁদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ় নিউ ইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’— এই বিভাগের সাম্প্রতিকতম নিলামে রাখা হয়েছিল ছবিটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Christie's Auction Rabindranath Tagore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE