Advertisement
১৫ জুন ২০২৪
Shehbaz Sharif

‘পাকিস্তানের সত্যিকারের বন্ধু’ চিনের সর্বোচ্চ নেতা জিনপিংকে অভিনন্দন পাক প্রধানমন্ত্রী শরিফের

পাকিস্তানের প্রেসিডেন্ট জিনপিংকে অভিনন্দন বার্তা পাঠিয়ে তাঁকে ‘পাকিস্তানের সত্যিকারের বন্ধু’ বলে অভিহিত করেছেন। দলের সাধারণ সম্পাদক হওয়ার জন্য জিনপিংকে অভিনন্দনও জানিয়েছেন তিনি।

শেহবাজ শরিফ এবং শি জিনপিং।

শেহবাজ শরিফ এবং শি জিনপিং। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৬:৩৬
Share: Save:

চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক তথা দেশের সর্বোচ্চ নেতা হিসেবে শি জিনপিং পুনর্নির্বাচিত হওয়ার পরেই তাঁকে অভিনন্দন-বার্তা পাঠালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। পাকিস্তানের প্রধানমন্ত্রীর মতে, চিনের মানুষের জন্য জিনপিং যে ভাবে নিজেকে ‘সম্পূর্ণ নিয়োজিত’ করেছেন, তারই ফলশ্রুতি তাঁর এই তৃতীয়বারের জন্য দল এবং দেশের সর্বোচ্চ পদে আসীন হওয়া। পাকিস্তানের সকলের হয়ে জিনপিংকে অভিনন্দিত করেছেন শেহবাজ।

তবে শুধু শেহবাজই নন, পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিও জিনপিংকে অভিনন্দন বার্তা পাঠিয়ে তাঁকে ‘পাকিস্তানের সত্যিকারের বন্ধু’ বলে অভিহিত করেছেন। আলভি রবিবার টুইট করে লেখেন, “চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হওয়ার জন্য শি জিনপিংকে আমি আন্তরিক অভিনন্দন জানাই। তিনি পাকিস্তানের এক জন সত্যিকারের বন্ধু।” নিজের টুইটে তিনি পাকিস্তান এবং চিনের কৌশলগত দ্বিপাক্ষিক সম্পর্কের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন।

রবিবারই দলের সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন জিনপিং। পাঁচ বছরের জন্য তিনি এই পদে আসীন হতে চলেছেন। দীর্ঘদিন ধরে দল এবং সরকারের এমন নিরঙ্কুশ ক্ষমতা জিনপিং-এর আগে এক মাত্র পেয়েছিলেন মাও জে দং। ইতিমধ্যেই তাঁকে চিনের কেন্দ্রীয় মিলিটারি কমিশনের প্রধান হিসেবে পুনরায় নির্বাচিত করা হয়েছে। ৬৯ বছর বয়সি জিনপিং আগামী মার্চ মাসেই আরও এক বার দেশের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয়বার শপথগ্রহণ করতে চলেছেন। জিনপিং-এর এই রাজনৈতিক উত্থান পাকিস্তানকে স্বস্তিতে রাখবে বলেই মনে করছেন কূটনৈতিক বিশেষ়জ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shehbaz Sharif Xi Jinping Pakistan China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE