Advertisement
১৬ জুন ২০২৪
General Qamar Javed Bajwa

রাজনীতিতে আর জড়াবে না পাক সেনা, অবসরের আগে বললেন জেনারেল কামার জাভেদ বাজওয়া

পঞ্চাশের দশকে জেনারেল আয়ুব খান, সত্তরের দশকে জেনারেল জিয়াউল হক এবং নব্বইয়ের দশকে জেনারেল পাকভেজ মুশারফের সময় অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত সরকারকে উৎখাত করেছিল পাক সেনা।

অবসর নিতে চলেছেন পাক সেনাপ্রধান বাজওয়া।

অবসর নিতে চলেছেন পাক সেনাপ্রধান বাজওয়া। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ২২:২৩
Share: Save:

রাজনীতি থেকে দূরেই থাকবে পাকিস্তান সেনাবাহিনী। আমেরিকা সফরে গিয়ে এ কথা জানিয়েছেন বিদায়ী পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। ওয়াশিংটনে পাক দূতাবাসে একটি অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘এখনও পর্যন্ত পাক সেনা রাজনীতি থেকে দূরে রয়েছে। ভবিষ্যতেও সেই দূরত্ব বজায় রাখবে।’’

সেনাপ্রধান পদে বাজওয়ার দ্বিতীয় দফার মেয়াদ শেষ হচ্ছে আগামী নভেম্বরে। নতুন করে মেয়াদ না বাড়ায় অবসর নিতে হচ্ছে তাঁকে। তার আগে পাক সেনাপ্রধানের এই ‘বার্তা’ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পঞ্চাশের দশকে জেনারেল আয়ুব খান, সত্তরের দশকে জেনারেল জিয়াউল হক এবং নব্বইয়ের দশকে জেনারেল পাকভেজ মুশারফের সময় অভ্যুত্থান ঘটিয়ে নির্বাচিত সরকারকে উৎখাত করেছিল পাক সেনা। সে দেশে চলতি রাজনৈতিক টানাপড়েনের সময় ফের সেনার ‘সক্রিয়তা’ দেখা যেতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু আমেরিকা সফরে গিয়ে কার্যত সেই আশঙ্কায় জল ঢেলে দিলেন জেনারেল বাজওয়া।

সেনাপ্রধান পদে বাজওয়ার সম্ভাব্য উত্তরসূরি হিসাবে ইতিমধ্যেই বেশ কয়েকটি নাম আলোচনায় এসেছে। সেই তালিকায় রয়েছেন দুই প্রাক্তন আইএসআই প্রধান, লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আসিম মুনির, লেফটেন্যান্ট জেনারেল ফৈজ হামিদ। তবে বাজওয়া তাঁর উত্তরসূরি হিসাবে রওয়ালপিন্ডির সেনা সদরের চিফ অফ জেনারেল স্টাফ পদে থাকা লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাসের নাম সুপারিশ করতে পারেন বলে পাক সংবাদমাধ্যমের একাংশের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE