Advertisement
০৩ মে ২০২৪
Imran Khan

জিন্না হাউস হামলার ঘটনায় ইমরানকে জেরা, দরকারে গ্রেফতার করতে পারবে পুলিশ, জানাল কোর্ট

গত ৯ মে ইমরান খানকে দোষী সাব্যস্ত করা হয়। এর পরেই তাঁর অনুগামীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। ওই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ৮ জনের।

image of imran khan

ইমরান খান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইসলামাবাদ শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২২:০৫
Share: Save:

জিন্না হাউস (লাহোরে কমান্ডারের বাড়ি)-এ হামলার ঘটনায় প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে জেরা করতে পারবে পুলিশ। প্রয়োজনে গ্রেফতারও করতে পারবে। বুধবার এমনটাই জানিয়ে দিল পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত। গত ৯ মে আল-কাদির দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাই কোর্ট চত্বর থেকে ইমরানের গ্রেফতারির পর তাঁর অনুগামীরা লাহোরে কমান্ডারের বাসভবনে ভাঙচুর চালান। ওই ঘটনায় এ বার ইমরানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ।

পঞ্জাব প্রদেশে আল-কাদির বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার তহবিল নয়ছয়ের অভিযোগ রয়েছে ইমরানের বিরুদ্ধে। সেই মামলায় গত ৯ মে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়। এর পরেই তাঁর অনুগামীরা বিক্ষোভ দেখাতে শুরু করেন। ওই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ৮ জনের। ইমরানের প্রায় এক হাজার জন অনুগামীকে আটক করে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দু’দিনের হিংসায় ফয়জলাবাদে আইএসআইয়ের সদর দফতরে ভাঙচুর চালানো হয়েছে। সেনার দফতরে আগুন লাগানো হয়েছে। রাওয়ালপিণ্ডিতে সেনার দফতর, জিন্না হাউসেও চলে তাণ্ডব।

এর পরেই পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে একাধিক এফআইআর হয়েছে। ৯ মে ‘কালা দিবস’ বলে ঘোষণা করে পাকিস্তানি সেনা। ২০২২ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী পদ খোওয়ান ইমরান। সংসদে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রিত্ব যায় তাঁর। বিদেশ থেকে পাওয়া উপহার নয়ছয়ের (তোষাখানা) মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। এখন ইমরান জেলে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Imran Khan Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE