Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিশ্বের ১০০ প্রভাবশালী মহিলাদের তালিকায় শোভা পাচ্ছেন এই পাক দলিত-কন্যাও!

যে তালিকায় জায়গা করে নিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের মেয়ে, সেই তালিকায় জ্বলজ্বল করছেন পাকিস্তানের প্রত্যন্ত গ্রামের এক

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২০ নভেম্বর ২০১৮ ১৬:২২
Save
Something isn't right! Please refresh.
৪০ বছরের কৃষ্ণা কুমারী কোহলি। পাকিস্তানের এই সেনেটরই এ বার বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে জায়গা করে নিয়েছেন। ছবি: সংগৃহীত।

৪০ বছরের কৃষ্ণা কুমারী কোহলি। পাকিস্তানের এই সেনেটরই এ বার বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলার মধ্যে জায়গা করে নিয়েছেন। ছবি: সংগৃহীত।

Popup Close

যে তালিকায় জায়গা করে নিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের মেয়ে, সেই তালিকায় জ্বলজ্বল করছেন পাকিস্তানের প্রত্যন্ত গ্রামের এক দলিত-কন্যাও!

তালিকাটা বিশ্বের প্রথম ১০০ প্রভাবশালী মহিলার। সম্প্রতি সংবাদমাধ্যম বিবিসি বিশ্ব জুড়ে একটি সমীক্ষা করে প্রভাবশালী ১০০ জন মহিলার নাম তালিকাভুক্ত করেছে। সেই তালিকাতেই এ বার ঠাঁই পেয়েছেন পাক দলিত-কন্যা কৃষ্ণা কুমারী কোহলি। তাঁর বাড়ি পাকিস্তানের সিন্ধু প্রদেশের একটি প্রত্যন্ত গ্রামে।

৪০ বছরের কৃষ্ণা কুমারী কোহলি প্রথম দলিত হিন্দু মহিলা যিনি পাক সেনেটে জায়গা করে নিয়েছেন। এর আগেও একজন হিন্দু মহিলা পাক সেনেটর নির্বাচিত হয়েছিলেন তবে তিনি দলিত ছিলেন না।

Advertisement

আরও পড়ুন: আমেরিকায় ছাত্র হেনস্থায় অভিযুক্ত বাঙালি অধ্যাপক

কৃষ্ণাকে কেন প্রভাবশালী তালিকাভুক্ত করা হল?

কারণটা লুকিয়ে রয়েছে কৃষ্ণার জীবন সংগ্রামে। শৈশবের তিন বছর জোরজবরদস্তি বন্ডেড লেবার (বাঁধা শ্রমিক) হিসাবে কাটাতে হয়েছিল কৃষ্ণাকে। সে সময়টা ছিল নিজের সঙ্গে লড়াই। আর বাঁধা শ্রমিক হিসাবে মুক্তি পাওয়ার পর থেকেই তাঁর লড়াই শুরু হয় অন্যদের জন্য। তাঁর মতো যাঁরা বাঁধা শ্রমিকের কাজ করেন তাঁদের জন্য, মহিলাদের অধিকার রক্ষার জন্য। সে লড়াইয়ের জোরেই কৃষ্ণা চলতি বছরের মার্চে পাকিস্তান পার্লামেন্টের আপার হাউসের পাকিস্তান পিপলস পার্টির সেনেটর নির্বাচিত হন।

আরও পড়ুন: এক রাতে ৫০০০ বিয়েবাড়ি, জ্যামে নাভিশ্বাস উঠল দিল্লির

আর এই লড়াই তাঁকে যে জনপ্রিয়তা এবং পাকিস্তানের জনগণের সমর্থন জুগিয়েছে, সেটাই তাঁকে বিশ্বের প্রথম ১০০ জন প্রভাবশালী মহিলা করে তুলেছেন।

এই তালিকায় বিল ক্লিন্টনের মেয়ে চেলসি ক্লিন্টনও রয়েছেন। সিরিয়ার শরণার্থী শিশুদের জন্য ক্লিন্টন ফাউন্ডেশন গড়ে তুলেছেন তিনি। তালিকায় ৩৩ নম্বরে রয়েছেন সুন্দরবনের বাসিন্দা মীনা গায়েন এবং ৭৩ নম্বরে রয়েছেন কেরলের বাসিন্দা ভিজি পেনকোট্টু। মীনা দক্ষিণ ২৪ পরগণার সুন্দরবনের মানুষদের জন্য কাজ করছেন আর ভিজি কেরলের মহিলাদের অধিকার রক্ষার জন্য লড়ছেন। তালিকায় সবচেয়ে প্রভাবশালী নাইজেরিয়ার আবিসোয়ে আজায়ি আকিনফোলারিন। দ্বিতীয় বাহরাইনের এসরা আল শাফে, তৃতীয় রাশিয়ার সোয়েতলানা আলিকসেভা। কৃষ্ণা কুমারী রয়েছেন ৪৮ নম্বরে এবং চেলসি ক্লিন্টন ২০ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Krishna Kumari Kohli First 100 Influential Women Pakistanকৃষ্ণা কুমারী কোহলিপাকিস্তান
Something isn't right! Please refresh.

Advertisement