Advertisement
২৪ জুলাই ২০২৪
Khawaja Asif

‘সংখ্যালঘুদের উপর হামলা ঠেকাতে আমরা ব্যর্থ হচ্ছি’, পার্লামেন্টে কবুল পাক প্রতিরক্ষামন্ত্রীর

গত কয়েক বছরে পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া, পঞ্জাব এবং সিন্ধে হিন্দু, শিখ এবং খ্রিস্টানদের উপর বার বার হামলার ঘটনা ঘটেছে। ধর্মস্থল ভাঙার পাশাপাশি হয়েছে খুনের ঘটনাও।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২২:৫৪
Share: Save:

পাকিস্তানে ধর্মীয় সংখ্যালঘুদের উপর ধারাবাহিক হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করলেন সে দেশের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ স্বয়ং! সোমবার পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘ধর্মীয় কারণে যাঁরা হিংসার শিকার হচ্ছেন, তাঁদের রক্ষা করতে রাষ্ট্র হিসাবে পাকিস্তান ব্যর্থ হচ্ছে। এ দেশে কোনও ধর্মীয় সংখ্যালঘুই নিরাপদ নন।’’

গত কয়েক বছরে পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া, পঞ্জাব এবং সিন্ধে হিন্দু, শিখ এবং খ্রিস্টানদের উপর বার বার হামলার ঘটনা ঘটেছে। মন্দির এবং গুরুদ্বারে হামলার পাশাপাশি, খুন হয়েছেন বহু ধর্মীয় সংখ্যালঘু। নিহতদের তালিকায় রয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ জাতীয় পরিষদের সদস্য সুরেন সিংহের মতো পরিচিত মুখও। বহু ক্ষেত্রেই ইসলামের অবমাননার গুজব ছড়িয়ে নিশানা করা হচ্ছে ধর্মীয় সংখ্যালঘুদের।

পাক পার্লামেন্টে সোমবার ধর্মীয় অবমাননার অভিযোগ তুলে সংখ্যালঘুদের গণপিটুনির নিন্দা করে একটি প্রস্তাব পাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার জানিয়েছে, ভবিষ্যতে এমন ঘটনার ক্ষেত্রে কড়া পদক্ষেপ করা হবে। প্রতিরক্ষামন্ত্রী আসিফের অভিযোগ, ‘‘শুধু অমুসলিমরাই নন, মুসলিমদের ছোট গোষ্ঠীগুলিও হামলার শিকার হচ্ছে।’’ এ ক্ষেত্রে তিনি সাম্প্রতিক সময়ে শিয়া এবং আহমদিয়া জনগোষ্ঠীর উপর হামলার বিভিন্ন ঘটনার দিকে ইঙ্গিত করেছেন বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Khawaja Asif
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE