Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Shah Mahmood Qureshi: তালিবান-কুরেশি বৈঠক কাবুলে

সংবাদ সংস্থা
কাবুল ২৩ অক্টোবর ২০২১ ০৭:৪৩
শাহ মেহমুদ কুরেশি।

শাহ মেহমুদ কুরেশি।
ছবি সংগৃহীত।

সীমান্ত সমস্যা মেটাতে কাবুলে তালিবান নেতৃত্বের মুখোমুখি হলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

গত ১৫ অগস্ট কাবুলের দখল নেওয়ার পরেই গোটা দেশে তালিবানের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়। আফগানিস্তানের শাসনভার তালিবানের হাতে তুলে দেশ ছাড়ে আমেরিকা। তালিবান মসনদ দখল করলেও এখনও অধিকাংশ পশ্চিমী দেশই স্বীকৃতি দেয়নি তালিবানকে। যদিও সেই পথে হাঁটেনি পাকিস্তান। তারা শুরু থেকেই শুধু নিজেরা নয়, আন্তর্জাতিক ক্ষেত্রেও তালিবানের স্বীকৃতির দাবিতে সরব। কিন্তু তা সত্ত্বেও প্রতিবেশী দুই দেশের মধ্যে বায়ুসীমা, স্থল সীমান্ত দিয়ে পণ্য চলাচলের ক্ষেত্রে কিছু মতানৈক্য রয়েই গিয়েছে। এ ধরনের সীমান্ত সমস্যার নিরসনেই কুরেশির কাবুল সফর। যাতে দু’দেশের মধ্যে পুরোদমে ব্যবসা শুরু করে দেওয়া সম্ভব হয়।

বৈঠকের পরে এক ভিডিয়ো বার্তায় কুরেশি জানিয়েছেন, প্রধানমন্ত্রী-সহ তালিবান ক্যাবিনেটের সমস্ত সদস্যের উপস্থিতিতে দু’পক্ষের পূর্ণাঙ্গ আলোচনা হয়েছে। বৈঠক সফল হয়েছে। কুরেশির কথায়, ‘‘আগামী দিনে কী ভাবে সীমান্ত সংক্রান্ত যাবতীয় সমস্যা মিটিয়ে ফেলা যায়, তার দিকে লক্ষ্য রেখেই এই বৈঠকের আযোজন করা হয়েছিল।’’

Advertisement

সম্প্রতি আফগান-পাকিস্তানের চমন সীমান্তে কিছু সমস্যার জন্য ফল ও বেশ কিছু সামগ্রী পচতে শুরু করেছিল। দু’সপ্তাহেরও বেশি বন্ধ রয়েছে পণ্য চলাচল। সেই বিষয়টিকে ইঙ্গিত করে আফগান বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি জানিয়েছেন, এ ধরনের সমস্যার সমাধানে দু’তরফের বৈঠক খুব গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

Advertisement