Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Kulbhushan Jadhav

কুলভূষণ: পুনর্বিচার নিয়ে বিল পাকিস্তানে

ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার, ৫০ বছর বয়সি কুলভূষণকে পাক সামরিক আদালত চরবৃত্তির দায়ে মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২০ ০২:৪৮
Share: Save:

আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে পাকিস্তানে ভারতীয় বন্দি কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের সাজা পুনর্বিবেচনা করার জন্য নতুন বিল পাকিস্তানের পার্লামেন্টারি কমিটিতে অনুমোদন পেয়েছে। বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এই খবর।

Advertisement

বুধবার বিরোধীদের আপত্তি সত্ত্বেও পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে আইন ও বিচার সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটি খসড়া বিলটি অনুমোদন করে। বিতর্কে যোগ দিয়ে পাক আইনমন্ত্রী ফারোগ নাসিম বলেন, আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনেই বিলটি আনা হয়েছে। পার্লামেন্ট তা অনুমোদন না করলে আন্তর্জাতিক আদালতের নির্দেশ অমান্য করার দায়ে পড়তে হবে পাকিস্তানকে। ভারত যদি আদালত অবমাননার অভিযোগ আনে, তা হলে বিষয়টি রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ পর্যন্ত গড়াতে পারে। পাকিস্তানকে সে ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখেও পড়তে হতে পারে।

ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার, ৫০ বছর বয়সি কুলভূষণকে পাক সামরিক আদালত চরবৃত্তির দায়ে মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল। কুলভূষণ এবং ভারত সরকার, উভয়েই গোড়া থেকে চরবৃত্তির অভিযোগ অসত্য বলে দাবি করে এসেছেন। ২০১৭ সালে সাজা ঘোষণার পরেই ভারতের তরফে আন্তর্জাতিক আদালতে গিয়ে ওই রায়কে চ্যালেঞ্জ করা হয়। গত বছর জুলাই মাসে আন্তর্জাতিক আদালত পাকিস্তানকে তার রায় পুনর্বিবেচনা করার নির্দেশ দেয় এবং অবিলম্বে কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের যোগাযোগ চালু করতে বলে।

বুধবারের পাক পার্লামেন্টারি কমিটির বিতর্কে পাক বিরোধী দলগুলি অবশ্য একযোগে কমিটির চেয়ারপার্সন রিয়াজ ফাতিয়ানাকে বিলটি খারিজ করতে বলেছিল। রিয়াজ তখন ভোটাভুটির নির্দেশ দেন। ৮-৫ ভোটে বিলটি অনুমোদন পায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.