Advertisement
০৪ মে ২০২৪
Shah Mahmood Qureshi

ভোটে ৫ বছর ব্রাত্য কুরেশি

গত বছর ১৫ অগস্ট পিটিআই নেতা ইমরান খান ও তাঁর ঘনিষ্ঠ কুরেশির বিরুদ্ধে তথ্য ফাঁসের মামলা দায়ের করে তদন্তকারী সংস্থা। সেই মামলায় ৩০ জানুয়ারি দু’জনকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের হাজতবাসের সাজা শুনিয়েছে আদালত।

An image of Shah Mahmood Qureshi

মাখদুম শাহ মেহমুদ কুরেশি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০১
Share: Save:

দেশের গোপন তথ্য ফাঁস করে দেওয়ার অপরাধে কয়েক দিন আগেই তাঁকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছিল পাকিস্তানের বিশেষ আদালত। এ বার নির্বাচন কমিশন জানাল, আগামী ৫ বছর কোনও নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা পিটিআই-এর সহ-সভাপতি মাখদুম শাহ মেহমুদ কুরেশি। ৬৭ বছরের কুরেশি আপাতত আসন্ন ৮ ফেব্রুয়ারির নির্বাচনে ব্রাত্য থাকবেন বলেই মনে করা হচ্ছে।

গত বছর ১৫ অগস্ট পিটিআই নেতা ইমরান খান ও তাঁর ঘনিষ্ঠ কুরেশির বিরুদ্ধে তথ্য ফাঁসের মামলা দায়ের করে তদন্তকারী সংস্থা। সেই মামলায় ৩০ জানুয়ারি দু’জনকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের হাজতবাসের সাজা শুনিয়েছে আদালত। শনিবার দেশের নির্বাচন কমিশন জানিয়েছে, আইনভঙ্গের মামলায় কেউ দোষী সাব্যস্ত হলে দেশের নির্বাচনী প্রক্রিয়ায় তিনি অংশ নিতে পারবেন না। নির্বাচনী বিধিতে এটাই দস্তুর। এ দিনই কমিশন জানায় আগামী পাঁচ বছর কুরেশি নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE