Advertisement
১৭ মে ২০২৪
Pakistan

কী ভাবে শিরশ্ছেদ! তরুণী বাহিনীকে প্রশিক্ষণ পাকিস্তানের মসজিদে, প্রকাশ্যে ভিডিয়ো, হইচই

পয়গম্বরের অসম্মান করলেই তাঁর শিরশ্ছেদ করা হবে। এই বার্তা দিয়ে তরুণীদের তলোয়ারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাকিস্তানের মসজিদে প্রশিক্ষণের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে।

প্রশিক্ষণের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে।

প্রশিক্ষণের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৫
Share: Save:

পরনে বোরখা, হাতে তলোয়ার। কী ভাবে শিরশ্ছেদ করতে হয়, তারই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তরুণীদের। পাকিস্তানের লাল মসজিদে তরুণীদের মুণ্ডচ্ছেদ করার প্রশিক্ষণ দেওয়ার এক ভিডিয়ো ঘিরে তোলপাড় পড়ে গিয়েছে।

পয়গম্বরের অসম্মান করলেই তাঁর শিরশ্ছেদ করা হবে। এ বার্তা দিয়েই তরুণীদের তলোয়ারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাকিস্তানের ওই মসজিদে তরুণীদের প্রশিক্ষণের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োতে দেখা গিয়েছে, মসজিদের মধ্যে বোরখা পরিহিত এক শিক্ষক গোলাপি রঙের বোরখা পরা তরুণীদের তলোয়ারের প্রশিক্ষণ দিচ্ছেন। কী ভাবে শিরশ্ছেদ করতে হয়, সে ব্যাপারে তরুণীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ পর্বে তলোয়ার হাতে তরুণীদের স্লোগান দিতেও দেখা গিয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, পয়গম্বরের অপমান হলে একটাই শাস্তি, সেটা হল শিরশ্ছেদ। এমনটাই শেখানো হচ্ছে পাক তরুণীদের। এ ধরনের প্রশিক্ষণ দেখে আঁতকে উঠেছে বিভিন্ন মহল। অ্যানালিস্ট আমিনা বেগম আনসারি বলেছেন, ‘‘আমাদের সমাজ থেকে এ ধরনের প্রশিক্ষণ বন্ধ করতে হবে।’’

প্রসঙ্গত, পয়গম্বরকে নিয়ে এক মন্তব্যে করে ভারতে বিতর্কের ঝড় তোলেন বিজেপি নেত্রী নূপুর শর্মা। তাঁর বিতর্কিত মন্তব্যে তোলপাড় হয় আন্তর্জাতিক মহলও। নূপুরের মন্তব্যের নিন্দায় সরব হয় ইরান, কাতার, ইরান-সহ একাধিক দেশ। ভারতেও বিভিন্ন রাজ্যে বিক্ষোভ প্রদর্শিত হয়। এমনকি, এই মন্তব্যের জন্য হুমকিও পান বলে অভিযোগ করেন নূপুর। এই প্রেক্ষাপটে পাকিস্তানে তরুণীদের এ ধরনের প্রশিক্ষণ উদ্বেগজনক বলেই মনে করছেন ওই অ্যানালিস্ট। আমিনার আশঙ্কা, এ সব দেখে পরের প্রজন্ম জঘন্য অপরাধ ঘটাতে পারে। তাই অবিলম্বে এই ধরনের প্রশিক্ষণ বন্ধ করা হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan international news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE