Advertisement
০৩ মে ২০২৪
Suella Braverman

প্রীতি পটেলের পর স্বরাষ্ট্র সচিব পদে আরও এক ভারতীয় বংশোদ্ভূত! থাকতে পারেন মন্ত্রিসভাতেও

ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব পদ থেকে ইস্তফা দেওয়ার কথা জানিয়েছেন প্রীতি পটেল। তাঁর স্থলাভিষিক্ত হতে পারেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত। লিজ ট্রাসের মন্ত্রিসভাতেও ঠাঁই পেতে পারেন তিনি।

প্রীতির কুর্সিতে বসতে পারেন সুয়েলা ব্র্যাভারম্যান। 

প্রীতির কুর্সিতে বসতে পারেন সুয়েলা ব্র্যাভারম্যান।  ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ০৯:১১
Share: Save:

ব্রিটেনের স্বরাষ্ট্র সচিবের পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন ভারতীয় বংশোদ্ভূত প্রীতি পটেল। তাঁর স্থলাভিষিক্ত হতে পারেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত। তিনি সুয়েলা ব্র্যাভারম্যান।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, স্বরাষ্ট্র সচিব পদেই শুধু নয়, নবনির্বাচিত প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মন্ত্রিসভাতেও জায়গা পেতে পারেন ৪২ বছর বয়সি সুয়েলা।

ঋষি সুনকের মতো ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রীর দৌড়ে ছিলেন এই ভারতীয় বংশোদ্ভূতও। কিন্তু গত জুলাই মাসে দ্বিতীয় রাউন্ডে হেরে যান সুয়েলা। বর্তমানে অ্যাটর্নি জেনারেল পদে দায়িত্ব সামলাচ্ছেন তিনি।

সোমবার ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছেন লিজ ট্রাস। ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনককে ২০ হাজারেরও বেশি ভোটে হারিয়ে প্রধানমন্ত্রীর কুর্সি দখল করেছেন লিজ। মোট বৈধ ভোটের মধ্যে লিজ পেয়েছেন ৮১ হাজার ৩২৬টি ভোট। ঋষি পেয়েছেন ৬০ হাজার ৩৯৯টি ভোট।

প্রধানমন্ত্রী হিসাবে লিজ নির্বাচিত হওয়ার পরই ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেন প্রীতি পটেল। বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনকে চিঠি লিখে পদত্যাগের কথা জানিয়েছেন তিনি। ঠিতে প্রীতি লিখেছেন, ‘আনুষ্ঠানিকভাবে লিজ ট্রাস দায়িত্বভার গ্রহণ করলে ও নতুন স্বরাষ্ট্র সচিব নিয়োগ করা হলে আমি পিছনের সারিতে থেকে দেশ সেবা ও উইথাম কেন্দ্রের জন্য কাজ করে যাব।’

২০১৯ সালের জুলাই মাসে স্বরাষ্ট্র সচিব পদে দায়িত্বভার গ্রহণ করেছিলেন জনসনের ‘আস্থাভাজন’ বলে পরিচিত প্রীতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Priti Patel UK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE