Advertisement
০৮ মে ২০২৪
Pakistan Supreme Court

আমেরিকার সাংবাদিক ড্যানিয়েল পার্ল খুনের ৪ আসামিই বেকসুর খালাস পাক সুপ্রিম কোর্টে

করাচিতে রেডের কাজকর্ম সম্পর্কে খবরাখবর সংগ্রহের সময়েই অপহরণ করা হয় পার্লকে।

সাংবাদিক ড্যানিয়েল পার্ল। -ফাইল ছবি।

সাংবাদিক ড্যানিয়েল পার্ল। -ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২১ ১৭:৪৬
Share: Save:

আমেরিকার সাংবাদিক ড্যানিয়েল পার্লকে অপহরণ ও খুনের অভিযোগে অভিযুক্ত ৪ আসামিকেই বেকসুর খালাস ঘোষণা করল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আসামিদের অন্যতম ব্রিটিশ নাগরিক আহমেদ ওমর সইদ শেখকে নিম্ন আদালত মৃত্যুদণ্ড দিয়েছিল। পার্ল ছিলেন দৈনিক ‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর দক্ষিণ এশিয়া ব্যুরো চিফ।

২০০২ সালে পার্ল গিয়েছিলেন করাচিতে। ব্রিটিশ সন্ত্রাসবাদী রিচার্ড রেডের গোপন ডেরা ও তার দলবলের কাজকর্ম সম্পর্কে খবরাখবর নিতে। রেড কুখ্যাত ছিল ‘শু বম্বার’ নামে। আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমানে রেড বিস্ফোরণ ঘটিয়েছিল স্নিকারের মধ্যে রাখা বিস্ফোরকের মাধ্যমে। সেই সূত্রেই রেড কুখ্যাত হয়ে যায় ‘শু বম্বার’ নামে। ওই ঘটনার দায়ে কলোরাডোর ফ্লোরেন্সে এখন যাবজ্জীবন বন্দির জীবন কাটাচ্ছে রেড।

করাচিতে রেডের কাজকর্ম সম্পর্কে খবরাখবর সংগ্রহের সময়েই অপহরণ করা হয় আমেরিকার দৈনিকের সাংবাদিক ড্যানিয়েল পার্লকে। অপহরণকারীরা পরে তাদের হেফাজতে থাকা পার্লের মাথা কেটে নিয়েছিল। আর তার ভিডিয়ো তুলে তা আমেরিকায় পাঠিয়ে দিয়েছিল। ওই ঘটনায় ৪ জনকে ২০০২ সালেই গ্রেফতার করা হয়েছিল। তাদের অন্যতম ব্রিটিশ নাগরিক আহমেদ ওমর সইদ শেখকে পরে পাকিস্তানের একটি নিম্ন আদালত মৃত্যুদণ্ড দেয়। গত বছরের এপ্রিলে সিন্ধু প্রদেশের (করাচি পড়ে এই প্রদেশেই) হাই কোর্ট ৪ আসামির মধ্যে ৩ জনেরই শাস্তি মকুব করে দেয়। আর যাবজ্জীবন সাজা পাওয়া ব্রিটিশ নাগরিক আহমেদ ওমর সইদ শেখের কারাবাসের মেয়াদ কমিয়ে ৭ বছর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Daniel Pearl Pakistan Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE