Advertisement
০৪ মে ২০২৪
Bullying

নাম শুনলেই ভেসে আসে নির্দেশ! ছ’ বছরের অ্যালেক্সার নাম বদলানোর আর্জি জানালেন বিরক্ত বাবা-মা

জার্মানির বাসিন্দা ছ'বছরের বালিকাকেও তাই আলাপের পর তাঁরা বলে বসেন, হেই অ্যালেক্সা আমাকে একটা গান গেয়ে শোনাও। বা অ্যালেক্সা আমার জন্য একটু নেচে দেখাও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মিউনিখ শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ২৩:৫৮
Share: Save:

ছ’বছরের অ্যালেক্সা নিজের নাম বলতে ভয় পায়। কারণ তার নামে এখন আর কোনও রক্তে মাংসের মানুষ থাকতে পারে বলে মনে করেন না তার আশপাশের মানুষ। আলেক্সা তাঁদের কাছে স্রেফ একটি যান্ত্রিক কণ্ঠস্বরের ‘বট’। যার কাজ নির্দেশ পালন করা।

জার্মানির বাসিন্দা ছ’বছরের বালিকাকেও তাই আলাপের পর তাঁরা বলে বসেন, হেই অ্যালেক্সা আমাকে একটা গান গেয়ে শোনাও। বা অ্যালেক্সা আমার জন্য একটু নেচে দেখাও। এমনকি, খেলার মাঠে সঙ্গীরাও খেলার মুহূর্তে তাকে নির্দেশ দেয় হেই অ্যালেক্সা বলে। যা আদতে অ্যামাজনের জনপ্রিয় ‘বট’ অ্যালেক্সার সঙ্গে কথা শুরু করার চাবিকাঠি।

অ্যালেক্সা শব্দটি এসেছে অবশ্য একটি গ্রিক শব্দ আলেকজান্ডার থেকে। যার অর্থ মানবজাতির রক্ষক। কিন্তু মেয়ের অমন নাম রেখে বেশ বিপদেই পড়েছিলেন বাবা-মা। কারণ গত বেশ কয়েকবছর ধরে শুধু এই নামের জন্যই মানসিক যন্ত্রণার শিকার হতে হচ্ছিল তাঁদের কন্যাকে। তাই শেষ মেশ নাম বদলাতেই বাধ্য হলেন তাঁরা।

সম্প্রতি জার্মানির এক আদালতে এই নাম ঘটিত সমস্যার কথা জানিয়ে আবেদন করেছিলেন আলেক্সার বাবা-মা। নিম্ন আদালত সেই আর্জি ফিরিয়ে দিলেও পরে উচ্চ আদালত বিষয়টির গুরুত্বের কথা জানিয়ে আর্জিটি গ্রহণ করে। সূত্রের খবর, অ্যালেক্সার নাম বদলানোর অনুমতিও দিয়েছে আদালত। তবে ছ’বছরের বালিকার নতুন নাম কী হতে চলেছে তা জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bullying
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE