Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

বেলজিয়ামেও হামলার ছক কষেছিল প্যারিসের মূল চক্রী

সংবাদ সংস্থা
১৬ নভেম্বর ২০১৫ ২০:৫৩
এই সেই আবাউদ।

এই সেই আবাউদ।

প্যারিসে হামলার ঘটনার ‘মূল চক্রী’ বেলজিয়ামের নাগরিক আবদেল হামিদ আবাউদ আদতে কে? কী তার পরিচয়? কী তার বায়োডেটা?

সম্ভাব্য ‘চক্রী’দের ছবি দেখে বেলজিয়ামের ওই নাগরিককে শনাক্ত করেছেন ফরাসি সরকারের এক পদস্থ কর্তা। তবে এখনও তার খোঁজ মেলেনি।

ফরাসি পুলিশ জানিয়েছে, সে এখন সিরিয়ায় লুকিয়ে রয়েছে। আবাউদ সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস)বহু দিনের সদস্য।এক জন কট্টর জঙ্গি।

Advertisement

বেলজিয়ান পুলিশ জানাচ্ছে, শুধুই প্যারিসে হামলা নয়, আবাউদ ইউরোপের নানা দেশের নানা জায়গায় হামলা চালানোর ছক কষেছিল।তার হদিশ মেলাটা খুব জরুরি। তাকে পাওয়া গেলে ইউরোপে আগামী দিনে আইএস জঙ্গিদের অনেক সম্ভাব্য হামলার পরিকল্পনা পুরোপুরি ভেস্তে দেওয়া যাবে।

আবাউদের বাড়ি ব্রাসেলসের কাছে মোলেনবিক নামে একটি মফস্বল শহরে।আবাউদ বেলজিয়ামেও নানা জায়গায় একের পর এক বিস্ফোরণ ঘটানোর ছক কষেছিল। কিন্তু, এ বছরের জানুয়ারিতে বেলজিয়ান পুলিশ আবাউদের সেই সব পরিকল্পনা ভেস্তে দিয়েছিল।সেই সময় ভার্ভিয়ার্স শহরে আইএস জঙ্গিদের খোঁজে জোর তল্লাশি চালিয়েছিল বেলজিয়ান পুলিশ।ওই তল্লাশির সময় পুলিশের সঙ্গে বেশ কয়েক বার মুখোমুখি সঙ্ঘর্ষ হয় আইএস জঙ্গিদের। তেমনই একটি সঙ্ঘর্ষে ভার্ভিয়ার্স শহরে দুই জঙ্গি নিহত হয়।

কিন্তু এখন জানা গিয়েছে, গত জানুয়ারিতে যখন আইএস জঙ্গিদের খোঁজে ভার্ভিয়ার্স শহরে বাড়িতে বাড়িতে তল্লাশি চালিয়েছিল বেলজিয়ান পুলিশ, তখন আবাউদ বেলজিয়ামেই ছিল না। ছিল গ্রিসে।আবাউদের মোবাইল ফোনের সিগন্যাল ট্র্যাক করে ও কল রেকর্ড খতিয়ে দেখে বেলজিয়ান পুলিশ এ কথা জানতে পেরেছে।

এ বছর ফেব্রুয়ারিতে আইএসের অনলাইন ম্যাগাজিন ‘দাবিক’-এ আবদেল হামিদ আবাউদ নামে এক জঙ্গির সাক্ষাৎকার ছাপা হয়। সেই সাক্ষাৎকারে আবাউদ বলে, খুব শিগগিরই সে এমন একটা কাজ করতে যাচ্ছে, যার জন্য গোটা ইউরোপের পুলিশ তাকে খুঁজবে, কিন্তু পাবে না। সেই ‘আবাউদ’ই প্যারিস হামলার মূল চক্রী আবাউদ কি না, পুলিশ অবশ্য এখনও সে ব্যাপারে নিশ্চিত হতে পারেনি।

আবাউদের নাম গত বছর বেলজিয়ামের সংবাদ মাধ্যমে আরও এক বার উঠে এসেছিল। সে বার তার নামোল্লেখ হয়েছিল ১৩ বছরের একটি ছেলের দাদা হিসেবে, যে ছেলেটি বেলজিয়াম ছেড়ে শিশু সৈনিক হিসেবে গিয়েছিল সিরিয়ায়।

কাল বেলজিয়ামের একটি সংবাদপত্রে আবাউদের বাবার সাক্ষাৎকার নেওয়া হয়েছে। সেখানে আবাউদের বাবা ওমর আবাউদকে তাঁর পুত্র বলে মানতে অস্বীকার করেছেন। ওমর বলেছেন, ‘‘আবাউদ আমাদের গোটা পরিবারকে লজ্জায় ফেলে দিয়েছে। ও শুধু অনেক লোক মেরেছে, তা-ই নয়।আমাদের জীবনও বিপন্ন করে তুলেছে।আমাদের গোটা পরিবারই বেলজিয়ামকে ভালবাসি। আমরা বেলজিয়ামের নাগরিক। বেলজিয়াম আমাদের দেশ। কী ভাবে আবাউদ আমার দেশের মানুষকে মেরে ফেলার ছক কষে! খুব লজ্জা লাগছে! ছিঃ ছিঃ!’’

আরও পড়ুন

Advertisement